ভারত থেকে টিকার আরও ১০ লাখ ডোজ পেল নেপাল

Looks like you've blocked notifications!
ভারত থেকে করোনাভ্যাকসিনের আরও ১০ লাখ ডোজ পেয়েছে নেপাল। ছবি : সংগৃহীত

ভারত থেকে করোনা (কোভিড-১৯) ভ্যাকসিনের আরও এক মিলিয়ন (১০ লাখ) ডোজ পেয়েছে নেপাল। রোববার নেপালে এই টিকা পাঠানো হয়। এর আগে ভারত এক মিলিয়ন করোনার টিকা উপহার হিসেবে নেপালে পাঠিয়েছিল। খবর হিন্দুস্তান টাইমসের।

খবরে বলা হয়, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কভিশিল্ড পুনেভিত্তিক সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই) উৎপাদন করছে। আর সেই টিকার চালান বহনকারী এয়ার ইন্ডিয়ার একটি বিমান রোববার বিকেলে নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক মন্ত্রী হৃদয়েশ ত্রিপাঠি বৃহস্পতিবার রয়টার্সকে বলেছিলেন, সরকার করোনাভাইরাসের টিকা প্রতি ডোজ চার ডলারে কিনছে। তিনি আরও বলেন, ‘আমরা ভালো দামে কিনেছি। ভ্যাকসিন কেনার এই সুযোগটি আমাদের হারানো উচিত হবে না।’

এদিকে নেপাল সরকার সিরামের উৎপাদিত ভ্যাকসিনের মোট দুই মিলিয়ন ডোজ সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে। গত মাসে নেপালকে ভারত কভিশিল্ড ভ্যাকসিনের এক মিলিয়ন ডোজ উপহার দিয়েছিল। নেপাল সরকার এরই মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে স্বাস্থ্যকর্মী, সুরক্ষাকর্মী ও সাংবাদিকদের ভ্যাকসিন প্রদান শুরু করেছে।

শুধু নেপালই নয়, বেশ কয়েকটি দেশকে করোনার ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত। সার্বিয়া ও মালদ্বীপেও করোনার ভ্যাকসিন পাঠিয়েছে ভারত। ভ্যাকসিন মৈত্রী উদ্যোগের আওতায় এসব ভ্যাকসিন পাঠাচ্ছে দেশটি। এক লাখেরও বেশি করোনাভ্যাকসিনের ডোজ মালদ্বীপে পাঠিয়েছে ভারত। এরপর সার্বিয়াও পেয়েছে টিকার দেড় লাখ ডোজ।