ভালোবাসা দিবসে গরুকে আলিঙ্গনের আহ্বান

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

প্রতি বছরের ১৪ ফেব্রুয়ারি পালিত হয় ভ্যালেন্টাইনস ডে বা বিশ্ব ভালোবাসা দিবস। সারা বিশ্বেই জমজমাট আয়োজনে পালিত হয় দিনটি। এই দিনকে ঘিরে বিভিন্ন কার্যকলাপে জড়ায় প্রেমিক-প্রেমিকারা। তবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত এই দিনে গরুকে আলিঙ্গন (হাগ) করতে বলছে ভারতের প্রাণি কল্যাণ বোর্ড। খবর হিন্দুস্তান টাইমসের।

মূলত প্রাণি কল্যাণ বোর্ড মৎস্য, পশুপালন ও দুগ্ধজাত মন্ত্রণালয়ের অধীনের একটি সংস্থা। বিশ্ব ভালোবাসা দিবসকে ‘কাও হাগ ডে’-তে রূপান্তরিত করতে ও জনগণকে গরুকে আলিঙ্গনের জন্য আহ্বান জানিয়েছে তারা। এমনকি গরুকে ভারতের সংস্কৃতির ‘মেরুদণ্ড’ বলে আখ্যায়িত করেছে প্রাণি কল্যাণ বোর্ড।

গত ৬ জানুয়ারি একটি বিজ্ঞপ্তি দিয়েছে ভারতের প্রাণি কল্যাণ বোর্ড। ওই বিজ্ঞপ্তিতে ভ্যালেন্টাইনস ডে-তে গরুকে যত্ন সহকারে লালন-পালন করার জন্য জনগণকে আহ্বান জানানো হয়। নাম প্রকাশ না করার শর্তে ওই মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘ভ্যালেন্টাইনস ডে-তে বিভিন্ন জায়গায় গরুর পূজার ব্যবস্থা করা হবে।’

বিজ্ঞপ্তিটি মৎস্য, পশুপালন ও দুগ্ধজাত মন্ত্রণালয়ের নির্দেশনায় দেওয়া হয়েছে বলেও ওই কর্মকর্তা জানিয়েছেন।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, পশ্চিমা সংস্কৃতির কারণে আমাদের ভারতীয় সংস্কৃতি আজ হুমকির মুখে। আমাদের লোকেরা নিজেদের সংস্কৃতি ভুলে যাচ্ছে। গরু আমাদের জীবন এবং গ্রামীণ অর্থনীতিকে টিকিয়ে রাখে।

১৯৬২ সালে প্রাণি কল্যাণ বোর্ড প্রতিষ্ঠিত হয়। প্রাণি নিষ্ঠুরতা প্রতিরোধ আইন-১৯৬০ বাস্তবায়নে এই বোর্ড কাজ করে। এই বোর্ডের সেক্রেটারি এস কে দত্ত বলেন, ‘গরুকে আলিঙ্গন করলে ব্যক্তিগত ও সম্মিলিত সুখ আসবে।’

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা বলছে, সাম্প্রতিক বছরগুলোতে কট্টরবাদী হিন্দু গ্রুপগুলো ভ্যালেন্টাইন ডে-তে বিভিন্ন দোকানে হামলা চলিয়েছে। পুড়িয়েছে কার্ড ও গিফট আইটেম। এমনকি পার্ক ও রেস্তোরাঁগুলোতে থাকা জুটিদের ওপর হামলা চালিয়েছে। ভ্যালেন্টাইনস ডে অশ্লীলতা ছড়াচ্ছে বলে অভিযোগ তাদের।

হিন্দু ধর্মাবলম্বীরা গরুকে নিজেদের ‘মাতা’ হিসেবে পূজা করে। ভারতের বিভিন্ন রাজ্যে গরু জবাই নিষিদ্ধ। আর মোদি সরকার প্রাণিটি রক্ষায় বিভিন্ন আইন বাস্তবায়ন করেছে। একইসঙ্গে বিপুল অর্থ ব্যয় করছে। 

এক সমীক্ষা অনুযায়ী, ২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত গরুকে রক্ষার কথা বলে ৪৫ মানুষকে হত্যা করেছে কট্টর হিন্দুবাদী কয়েকটি গ্রুপ।

এদিকে, ভারতের প্রাণি কল্যাণ বোর্ডের আহ্বান নিয়ে মন্তব্য করছেন নেটিজেনরা। সোশ্যাল প্ল্যাটফর্ম টুইটারে কাজল স্রিরিবানসন নামে একটি অ্যাকাউন্ট থেকে লেখা হয়, ‘১৪ ফেব্রুয়ারি গরু আলিঙ্গন দিবস সম্পর্কে গরু কি মেমো পেয়েছে? আমি এটা করতে ইচ্ছুক, কিন্তু দয়া করে ১৫ ফেব্রুয়ারিতে বিনামূল্যে হাসপাতালে ভর্তির দিন ঘোষণা করুন।’

আদিভাইদ নামে আরেকটি অ্যাকাউন্ট গরুর ছবি সংযুক্ত করে বলা হয়, ‘কাও হাগ ডে-তে যখন কেউ আপনাকে আলিঙ্গন করে না।’