ভাষণে মায়ের দেখানো পথেই জাতির সেবার প্রতিশ্রুতি দিলেন রাজা চার্লস

Looks like you've blocked notifications!
জাতির উদ্দেশ্যে ভাষণ দিচ্ছেন রাজা চার্লস। ছবি-সংগৃহীত  

মা দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে রাজা তৃতীয় চার্লস দেশবাসীর উদ্দেশ্যে দেয়া প্রথম ভাষণে মায়ের মতোই জাতির সেবায় নিজেকে নিয়োজিত করার প্রতিশ্রুতি দিয়েছেন।

বৃহস্পতিবার রানির মৃত্যুর পর শুক্রবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে ৭৩ বছরের চার্লস যিনি জীবনের বেশির ভাগ সময় কাটিয়েছেন রাজা হওয়ার প্রস্তুতি নিতে, দেশের সাংবিধানিক বাধ্যবাধকতা হৃদয়ে ধারণ করে জাতির সেবায় আত্মনিয়োগ করার শক্তি কামনা করেন সৃষ্টিকর্তার প্রতি।

রাজা চার্লস বলেন, ‘আজ আমি কেবল জাতির সেবায় জীবনের সবটুকু সময় দেয়ার প্রতিজ্ঞা করছি’।

রাজার ভাষণ যুক্তরাজ্য জুড়ে টেলিভিশনে সম্প্রচার হয় যা প্রধান গির্জা সেন্ট পলসে রানি এলিজাবেথের স্মরণ অনুষ্ঠানে প্রায় দুই হাজার মানুষের উপস্থিতিতে দেখানো হয়। রানির সেবায় নিয়োজিত শোকার্ত কর্মকর্তাদের মধ্যে সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী লিজ ট্রাস ও তাঁর মন্ত্রিসভার সদস্যরা। খবর আল জাজিরার।  

রাজা চার্লস তারঁ পথচলায় রানি ক্যামিলার ভালোবাসাপূর্ণ সাহায্যের কথা বিশেষভাবে স্মরণ করেন। তিনি তাঁর উত্তরাধিকার প্রিন্স অফ ওয়েলস উইলিয়াম প্রসঙ্গে বলেন, ‘স্ত্রী ক্যাথেরিনকে পাশে নিয়ে নতুন প্রিন্স ও প্রিন্সেস আমাদের জাতীয় আলোচনার বিষয়ে জনগণকে নেতৃত্ব দিতে ও অনুপ্রাণিত করতে সাহায্য করবেন এমনটাই আশা করছি’।

রাজা চার্লস প্রিন্স তাঁর আরেক ছেলে হ্যারি ও পুত্রবধূ মেগানের কথাও তুলে ধরেন যাদের সঙ্গে পরিবারের বাকী সদস্যের সম্পর্ক কিছুটা হলেও অস্বস্তিকর। তবে বিদেশে তাদের জীবনের সার্বিক মঙ্গল কামনা করেন তিনি।

আন্তরিকতার সঙ্গে পরিবার ও জাতির সেবায় মায়ের ভালোবাসা ও ত্যাগের কথা তুলে ধরে তাঁর অবদানের জন্য ধন্যবাদ জানান তিনি। চার্লস বলেন, ‘মাকে শেষ বিদায় জানাতে আমরা একটি জাতি, কমনওয়েল্থভুক্ত দেশ, সর্বোপরি বিশ্ব সম্প্রদায় সামনের সপ্তাহের দিনগুলোতে একতাবদ্ধ হবো’।

তবে রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার দিন আনুষ্ঠানিকভাবে ঘোষণা না হলেও ধারণা করা হচ্ছে এটি অনুষ্ঠিত হবে ১৯ সেপ্টেম্বর।