ভিয়েতনামের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

Looks like you've blocked notifications!
ফ্রান্সের প্যারিসে তীব্র গরমে পানির ফোয়ারায় শীতল হচ্ছে কয়েকজন। ছবিটি ২০১৯ সালের জুলাইয়ে তোলা। ছবি : রয়টার্স

২০১৯ সালে ভিয়েতনামের হা থিন প্রদেশে ৪৩ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। যেটি ছিল দেশটির ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা। তবে, এই রেকর্ড টিকল না এবার। মাত্র চার বছরের ব্যবধানে ভিয়েতনামে তাপমাত্রার রেকর্ড ভেঙে গেছে। দেশটিতে নতুন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৪ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস। এমনকি, নতুন রেকর্ডও খুব শিগগিরই ভাঙবে বলে ধারণা করা হচ্ছে। আজ রোববার (৭ মে) এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যম জানিয়েছে, ভিয়েতনামে ৪৪ ডিগ্রি সেলসিয়াসের (১১১ ফারেনহাইট) বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি দেশটির ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা বলে জানা গেছে। জলবায়ু পরিবর্তনের জন্য দেশটিতে এই তাপমাত্রা রেকর্ড খুব শিগগিরই ভেঙে যাবে বলে ধারণা বিশেষজ্ঞদের।

এশিয়ার দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ থান হোতে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সেখানকার স্থানীয় কর্তৃপক্ষ, দিনের সর্বোচ্চ তাপমাত্রার সময়ে মানুষজনদের বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে।

এদিকে, এশিয়ার অন্যান্য দেশগুলোতে অধিক তাপমাত্রা পরিলক্ষিত হচ্ছে। থাইল্যান্ডের পশ্চিমাঞ্চলীয় মাক প্রদেশে রেকর্ড ৪৪ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা দেখা গেছে। আর মিয়ানমারের পূর্বের শহরের ৪৩ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সর্বশেষ এক দশকের মধ্যে এটি শহরটির সর্বোচ্চ তাপমাত্রা বলে দাবি করছে দেশটির স্থানীয় গণমাধ্যমগুলো। থাইল্যান্ড ও মিয়ানমার উভয় দেশই বর্ষা মৌসুমের আগে তীব্র তাপমাত্রা দেখছে। এমনকি তাপমাত্রার আগের রেকর্ডগুলো ভেঙে ফেলছে।

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অবস্থান জলবায়ু বিশেষজ্ঞ নগুয়েন এনগক হুই ফরাসি সংবাদ সংস্থা এএফপিকে বলেন, ‘জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতার প্রেক্ষাপটে ভিয়েতনামের নতুন রেকর্ডটি উদ্বেগজনক। আমার ধারণা, এই রেকর্ড ফের ভাঙবে। জলবায়ু মডেলগুলো সত্যতে রূপান্তরিত হচ্ছে।’

দেশটির কেন্দ্রীয় শহর ডাহাংয়ের কৃষক নগুয়েন থি লান এএফপিকে বলেন, ‘তীব্র গরমের কারণে মাঠের শ্রমিকেরা খুব ভোরে কাজ শুরু করছে। বেলা ১০টার মধ্যেই তারা কাজ থেকে চলে যাচ্ছে। এমনটি এবারই প্রথম দেখা যাচ্ছে।’

বিবিসি বলছে, ভিয়েতনামের পশ্চিমের দেশ বাংলাদেশের রাজধানী ঢাকাতেও ১৯৬০ সালের পরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের দেশের বিভিন্ন স্থানে স্বাভাবিকের তুলনায় তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হচ্ছে।

গত এপ্রিলে স্পেনের মাসের মধ্যে সর্বোচ্চ ৩৮ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। দেশটির দক্ষিণের শহরের করোডোবা বিমানবন্দরে এই তাপমাত্রা রেকর্ড হয়।

গত মার্চে জলবায়ু বিশেষজ্ঞরা বলেছেন, বৈশ্বিক তাপমাত্রা বাড়ার যে লক্ষ্য ঠিক করা হয়েছিল, সেটির থেকে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।

শিল্প যুগের পর থেকে বিশ্বের তাপমাত্রা বেড়েছে এক দশমিক এক ডিগ্রি সেলসিয়াস। কার্বন নিঃসরণ কমাতে সরকারগুলো জরুরি পদক্ষেপ না নিলে তাপমাত্রা আরও বাড়বে।