ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সিরিয়ায় সাহায্য সামগ্রী পৌঁছাতে শুরু করেছে

Looks like you've blocked notifications!
সিরিয়ার কাহরামানমারাস এলাকায় ভূমিকম্পে বিধ্বস্ত বাড়িঘরের পাশে অসহায় মানুষ। ছবি : রয়টার্স

গত সপ্তাহের প্রলয়ঙ্কারি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সিরিয়ার বিদ্রোহীদের নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিম অংশে খুলে দেওয়া সীমান্ত ক্রসিং দিয়ে সাহায্য সামগ্রী বহনকারী যানবাহনের কনভয় প্রবেশ করেছে। সিরিয়ার এই এলাকায় ভূমিকম্পের পর সাহায্য সামগ্রী খুব ধীরলয়ে পৌঁছাচ্ছিল।

এদিকে, ৭.৮ মাত্রার ভূমিকম্পের ২০০ ঘণ্টা পেরিয়ে যাবার পর ধ্বংসস্তূপের নীচ থেকে জীবিত মানুষদের বের করে আনার আশা ক্ষীণ হয়ে যাচ্ছে আর এখন মূল লক্ষ্য হয়েছে বেঁচে থাকা সহায়সম্বলহীন মানুষদের জন্য খাবার ও আশ্রয়ের ব্যবস্থা করা। মঙ্গলবারের হিসাব অনুযায়ী তুরস্ক ও সিরিয়ার এই ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে গেছে।

সিরিয়া সীমান্তের এই ক্রসিংটি ২০২০ সালের পর আবার খুলে দেওয়া হলো। জাতিসংঘ জানিয়েছে বাবা আল-সালাম ক্রসিংটি দিয়ে আন্তর্জাতিক অভিবাস সংস্থার (আইওএম) ১১টি ট্রাক মানবিক সাহায্য সামগ্রী নিয়ে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে গেছে।

এছাড়া সাহায্য সংস্থাগুলোর আরও ২৬টি ট্রাক বাব আল-হাওয়া ক্রসিং দিয়ে সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় জাতিসংঘের মানবিক সহায়তা সামগ্রী নিয়ে পৌঁছেছে। এটিই একমাত্র ক্রসিং যার ভেতর দিয়ে সরাসরি ওই এলাকায় পৌঁছা যায়।

এ সম্পর্কে জাতিসংঘের মানবিক সহায়তা কর্মসূচির প্রধান মার্টিন গ্রিফিথ টুইটারে লেখেন, ‘জাতিসংঘের আন্ত-সীমান্ত সাহায্য জীবন বাঁচানোর জন্য।’

জাতিসংঘ জানিয়েছে ভূমিকম্পে সিরিয়ার প্রায় ৯০ লাখ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশ্ব সংস্থাটি পরিস্থিতি সামাল দিতে দেশটির জন্য ৪০০ মিলিয়ন ডলারের জরুরি তহবিল গঠনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আবেদন জানিয়েছে।