ভেনেজুয়েলায় অপরাধী গোষ্ঠীর সঙ্গে পুলিশের সংঘর্ষ, নিহত ২৬

Looks like you've blocked notifications!
ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে উত্তর-পশ্চিমাঞ্চলে চলতি সপ্তাহে একটি অপরাধী গোষ্ঠীর সঙ্গে পুলিশের সংঘর্ষে কমপক্ষে ২৬ জন নিহত হয়েছে। ছবি : রয়টার্স

ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে উত্তর-পশ্চিমাঞ্চলে চলতি সপ্তাহে একটি অপরাধী গোষ্ঠীর সঙ্গে পুলিশের সংঘর্ষে কমপক্ষে ২৬ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে চার পুলিশ কর্মকর্তা রয়েছেন।

গত কয়েকদিনে চলা এসব সংঘর্ষের ঘটনায় আরও ৩৮ জন আহত হয়েছেন বলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কারমেন মেলেনদেজ নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

রাজধানীর উত্তর-পশ্চিমাঞ্চলে গত কয়েকদিনে ব্যাপক গোলাগুলির ঘটনা ঘটছে। সংঘর্ষের কারণে ওই অঞ্চলের বাসিন্দারা নিজেদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হচ্ছে।

একটি অপরাধী গোষ্ঠী শহরের কোটা ৯০৫ এলাকার বাইরে নিজেদের নিয়ন্ত্রণ বিস্তৃত করার চেষ্টা করলে স্থানীয় কর্তৃপক্ষ তাদের হটিয়ে দেয়। এরপরেই দুপক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী কারমেন মেলেনদেজ জানান, সংঘর্ষে ১০ পুলিশ কর্মকর্তা আহত এবং ২২ অপরাধী নিহত হয়েছে। এ ছাড়া ২৮ জন বেসামরিক আহত এবং আরও কয়েকজন নিহত হয়েছে বলে জানিয়েছেন তিনি। তবে কতজন বেসামরিক নিহত হয়েছেন তা নির্দিষ্ট করে জানানো হয়নি।

মানবাধিকার কর্মীরা বলছেন, চলতি সপ্তাহে সংঘর্ষ চলাকালে ছিটকে আসা গুলিতে চার বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। দীর্ঘদিন ধরেই অপরাধ দমনে চালানো অভিযানগুলোতে বেসামরিক হতাহতের বিষয়টি উপেক্ষা করা ও এই সংখ্যা আড়াল করার জন্য প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে অভিযোগ করে আসছেন ভেনেজুয়েলার সরকারবিরোধী আন্দোলনকারী ও বিরোধী রাজনীতিকরা।