ভোটের ফল বদলাতে ট্রাম্পের মামলা সুপ্রিম কোর্টে খারিজ

Looks like you've blocked notifications!
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

মার্কিন নির্বাচনের ভোটের ফল পাল্টে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে আনতে করা সবচেয়ে বড় মামলাটি খারিজ করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। সংবাদমাধ্যম সিএনএন ও বিবিসির খবরে এসব কথা জানানো হয়েছে।

বিবিসি জানিয়েছে, মোট ১৯টি অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল এবং ১২৭ জন রিপাবলিকান কংগ্রেস সদস্যের সমর্থন ছিল ট্রাম্পের সমর্থনপুষ্ট মামলার পেছনে। ডোনাল্ড ট্রাম্পের পৃষ্ঠপোষকতায় ‘ব্যাটলগ্রাউন্ড’খ্যাত চার অঙ্গরাজ্য— জর্জিয়া, মিশিগান, পেনসিলভানিয়া ও উইসকনসিনের ভোটের ফল চ্যালেঞ্জ করে টেক্সাসের আদালতে চলতি সপ্তাহে মামলাটি করা হয়। ওই চার অঙ্গরাজ্যেই জো বাইডেন জিতেছেন। যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট স্থানীয় সময় গতকাল শুক্রবার মামলাটি খারিজ করে দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত জানিয়েছে, অন্য অঙ্গরাজ্যের ভোটের মামলা দেখার এখতিয়ার টেক্সাসের নেই। অন্য অঙ্গরাজ্য কীভাবে ভোট করবে, তা বলার আইনি ভিত্তি টেক্সাসের আদালতের নেই।

এর আগে বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ট্রাম্প শিবির থেকে মামলা করে ব্যর্থতা এসেছে। কোনো তথ্যপ্রমাণ ছাড়াই ভোটের ফল সুপ্রিম কোর্টে নির্ধারিত হবে বলে উল্লেখ করে আসছিলেন ট্রাম্প। এবার সেই আশার গুড়েও বালি জমল।

সম্প্রতি পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে জো বাইডেনের জয় চ্যালেঞ্জ করা মামলা দুই শব্দের একটি বাক্যের রায়ে খারিজ করে দেন আদালত। রায়ে বলা হয়, ‘মোশন ডিনায়েড।’ টেক্সাসের মামলায় নয়জন বিচারকের বেঞ্চের সাতজনই খারিজের মত দিয়েছেন। বাকি দুজন মতামত দেওয়া থেকে বিরত থেকেছেন। এরপরও ট্রাম্প বলে আসছেন, জাল ভোটের কারণে তাঁর দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়া সম্ভব হলো না।

গত ৩ নভেম্বর নির্বাচনের পর থেকে এ পর্যন্ত ট্রাম্প ও তাঁর সমর্থকদের করা কোনো মামলাই হালে পানি পায়নি। বাইডেনের জয়ের ফল বদলানো সম্ভব হয়নি একটি অঙ্গরাজ্যেও।

নির্বাচনে ডেমোক্র্যাটিক দলীয় প্রার্থী জো বাইডেন ৩০৬টি ইলেকটোরাল কলেজ ভোট নিয়ে জয় পেয়েছেন। রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি ভোট। দেশজুড়ে প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে ৭০ লাখেরও বেশি ভোট পেয়েছেন জো বাইডেন। আগামী সোমবার ইলেকটোরাল কলেজ সদস্যরা ভোট দিয়ে নিজেদের রায় জানাবেন। আশ্চর্যজনক কিছু না ঘটলে সে রায় যে বাইডেনের পক্ষেই যাবে, তা নিশ্চিত করে বলা যায়।