ভ্যাটিকানের গুরুত্বপূর্ণ পদে দুজন নারী নিয়োগ দিলেন পোপ

Looks like you've blocked notifications!
ক্যাথলিক ঐতিহ্য ভেঙে ভ্যাটিকান সিটির গুরুত্বপূর্ণ পদে দুজন নারীকে নিয়োগ দিয়েছেন পোপ ফ্রান্সিস। ছবি : রয়টার্স

ক্যাথলিক ঐতিহ্য ভেঙে ভ্যাটিকান সিটির গুরুত্বপূর্ণ পদে দুজন নারীকে নিয়োগ দিয়েছেন পোপ ফ্রান্সিস। এর আগে এই পদগুলোতে শুধু পুরুষরাই দায়িত্ব পালন করেছেন।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, পুরুষশাসিত পবিত্র ভ্যাটিকানে নারীদের আরো ক্ষমতাসম্পন্ন করতে ব্যাক-টু-ব্যাক এ সিদ্ধান্ত নিলেন পোপ।

প্রতিবেদনে বলা হয়, গতকাল শনিবার ভ্যাটিকান সিটির বিশপ পরিষদে (সিনোদ অব বিশপস) ভোট দেওয়ার ক্ষমতাসম্পন্ন আন্ডার সেক্রেটারি পদে ৫২ বছর বয়সী ফরাসি নারী নেথালি বিকোয়ার্তকে নিয়োগ দিয়েছেন পোপ। নেথালি বিকোয়ার্ত ফ্রান্সের জ্যাভিয়ার মিশনারির একজন সিস্টার।

সিনোদ অব বিশপস ভ্যাটিকানের এমন একটি বিভাগ যেটি বিভিন্ন বিষয়ের ওপর প্রতি বছর ওয়ার্ল্ড বিশপসের গুরুত্বপূর্ণ সব বৈঠকের আয়োজন করে থাকে। আর সেই বিভাগের আন্ডার সেক্রেটারি হলেন নেথালি বিকোয়ার্ত।

এর আগে গত শুক্রবার ইতালির ম্যাজিস্ট্রেট ক্যাটিয়া সুমারিয়াকে প্রথম নারী হিসেবে ভ্যাটিকান কোর্ট অব আপিলের প্রমোটার অব জাস্টিস পদে নিয়োগ দেন পোপ ফ্রান্সিস।

ভ্যাটিকানের দুই গুরুত্বপূর্ণ পদে নারী নিয়োগেরে পর সিনোদের সেক্রেটারি জেনারেল কার্ডিনাল মারিও গ্রেচ বলেন, ‘একটি দরজা খোলা হয়েছে। ভবিষ্যতে কী কী পদক্ষেপ নেওয়া যেতে পারে তা আমরা দেখব।’

বিশপ পরিষদে নারীরা এতদিন তদারককারী ও কনসালটেন্ট হিসেবেই কাজ করে এসেছেন। পরিষদ থেকে পোপের কাছে কোনো চূড়ান্ত নথি পাঠানোর ক্ষেত্রে তাতে ভোট দেওয়ার অধিকার ছিল কেবল ‘সিনোদ ফাদারদের’; অর্থাৎ, বিশপ, বিশেষভাবে নিয়োগপ্রাপ্ত কিংবা নির্বাচিত পুরুষ প্রতিনিধিদের।

২০১৮ সালে বিশপ পরিষদের সম্মেলনে ১০ হাজার মানুষ নারীদের ভোটাধিকার চেয়ে একটি পিটিশনে সই করেছিল। আর এখন নারীদের জন্য সেই দ্বারই খুলল।