ভয়েস অব আমেরিকার সম্প্রচার নিষিদ্ধ করল তালেবান সরকার

Looks like you've blocked notifications!
সাংবাদিকতার নীতি না মানার অভিযোগ তুলে মার্কিন সম্প্রচারমাধ্যম ‘ভয়েস অব আমেরিকা’ নিষিদ্ধ করেছে আফগানিস্তানের তালেবান সরকার। ছবি : সংগৃহীত

সাংবাদিকতার নীতি না মানার অভিযোগ তুলে মার্কিন সম্প্রচারমাধ্যম ‘ভয়েস অব আমেরিকা’ নিষিদ্ধ করেছে আফগানিস্তানের তালেবান সরকার। একই অভিযোগ তুলে এফএম রেডিও স্টেশন ‘রেডিও ফ্রি ইউরোপ বা রেডিও লিবার্টির’ সম্প্রচারও বন্ধ করে দেওয়া হয়েছে।

তালেবান সরকার গতকাল বৃহস্পতিবার আফগানিস্তানে এ দুটি গণমাধ্যমের সম্প্রচার বন্ধ করে দিয়েছে।

এদিকে আফগান প্রশাসনের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানকারী আবদুল হক হাম্মাদ এক টুইটার পোস্টে বলেছেন, মার্কিন দখলদারির পরে চালু হওয়া রেডিও আজাদি (আরএল) বন্ধ করে দেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে সাংবাদিকতার নীতিমালা না মানা এবং এক তরফা খবর প্রচারের অভিযোগ রয়েছে।

আফগানিস্তানের ১৩টি প্রদেশে রেডিও আজাদির সম্প্রচার বন্ধ করা হয়েছে বলেও জানিয়েছেন আবদুল হক হাম্মাদ।

আফগানিস্তানে ভয়েস অব আমেরিকার সম্প্রচার বন্ধের বিষয়টি নিশ্চিত করেছে ভয়েস অব আমেরিকা। গণমাধ্যমটি এক বিবৃতিতে জানিয়েছে, আফগানিস্তানের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের একটি নতুন নির্দেশনায় ভয়েস অব আমেরিকার সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নিষেধাজ্ঞাটি ১ ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে।

এর আগে গত ২৭ মার্চে আশনা টিভির সম্প্রচার বন্ধ করেছিল আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ। আশনা টিভি আগে টোলো টিভি, টোলোনিউজ, লামা টিভি ও ভয়েস অব আমেরিকার অনুষ্ঠান প্রচার করত।

ভয়েস অব আমেরিকা জানিয়েছে, অনুষ্ঠানের বিষয়বস্তু সম্পর্কে এর আগেই তারা অভিযোগ পেয়েছিল। তবে কোন কোন অনুষ্ঠান তা নির্দিষ্টভাবে অভিযোগে বলা হয়নি। এ অভিযোগ উত্থাপনের এক দিন পরেই তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয় নিষেধাজ্ঞা জারি করল।

তবে এই নিষেধাজ্ঞা অন্যান্য আন্তর্জাতিক গণমাধ্যমের সম্প্রচারের ক্ষেত্রে প্রযোজ্য হবে কিনা, তা এখনো স্পষ্ট নয়।