মর্গেও কৃষ্ণাঙ্গ যুবকের মৃতদেহে হাতকড়া, শরীরে ৬০টির বেশি গুলি

Looks like you've blocked notifications!
জেল্যান্ড ওয়াকার। ছবি : সংগৃহীত

ময়নাতদন্তের জন্য পুলিশ যখন যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের কৃষ্ণাঙ্গ যুবক জেল্যান্ড ওয়াকারের মৃতদেহ মর্গে নিয়ে যায়, তখনও তাঁর হাত পিছমোড়া করে হাতকড়া পরানো ছিল।

ওয়াকারের সুরতহাল প্রতিবেদনে এমনটাই উল্লেখ করা আছে বলে জানায় মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। গত সপ্তাহে ওহাইওর অকরনে পুলিশের গুলিতে নিহত হন ওয়াকার।

সিএনএন জানায়, সামিট কাউন্টি মেডিকেল এক্সামিনারের কার্যালয়ে থাকা ওয়াকারের সুরতহাল প্রতিবেদনে যেসব ছবি রাখা আছে, তাতে দেখা যাচ্ছে, ওয়াকারকে যখন সেখানে নেওয়া হয়, তখন তিনি মৃত এবং তাঁর হাতে হাতকড়া পরানো।

ছবি দেখে এটাও বোঝা যাচ্ছে, তাঁর জীবন বাঁচানোর চেষ্টা করা হয়েছিল। তাঁর রক্তপাত বন্ধ করার চেষ্টার প্রমাণ ছবিতে আছে। এ ছাড়া, তাঁর শরীরে এবং শরীরের পাশে ব্যান্ডেজ পড়ে আছে।

সিএনএন থেকে আনুষ্ঠানিকভাবে তাঁর সুরতহাল প্রতিবেদন দেখার আবেদন করা হলে তাদের সে অনুমতি দেওয়া হয়। তবে, সেটির অনুলিপি তৈরির অনুমতি দেওয়া হয়নি।

ওয়াকারের ময়নাতদন্তের চূড়ান্ত প্রতিবেদন ওহাইওর ব্যুরো অব ক্রিমিনাল ইনভেস্টিগেশনের কাছে হস্তান্তর করা হবে। ওয়াকারের মৃত্যুতে পুলিশ কর্মকর্তাদের কোনো গাফিলতি আছে কিনা, ব্যুরো অব ক্রিমিনাল ইনভেস্টিগেশন তা তদন্ত করে দেখছে।

গত ২৭ জুন খুব ভোরে পুলিশের গুলিতে নিহত হন ওয়াকার। পুলিশের ভাষ্য, তারা রাস্তায় ওয়াকারকে গাড়ি থামাতে বলেছিল। কিন্তু সে তা অমান্য করে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশ প্রথমে তার গাড়ি ১৮ মিনিট ধরে ধাওয়া করে। এরপর তিনি গাড়ি থেকে নেমে দৌড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশও তাঁকে অনুসরণ করে।

পুলিশের দাবি, ওয়াকার তাঁর কোমরে হাত দিতে যান। ‘আমাদের মনে হয়েছিল ওয়াকার ঘুরেছেন, দেখছেন এবং ফায়ারিং পজিশনের মধ্যে থেকে নড়াচড়া করছেন।’ আট পুলিশ কর্মকর্তা ওয়াকারকে গুলি করে। তাঁর শরীরে ৬০টির বেশি গুলি বিদ্ধ হয়।

ওই ঘটনার কয়েক ঘণ্টা পর মেডিকেল এক্সামিনারের কার্যালয়ে যখন ওয়াকারের মৃতদেহের ছবি নেওয়া হয়, তখন সেটি একটি বডি ব্যাগের ভেতর এবং পরে ময়নাতদন্তের টেবিলের ওপর ছিল। তাঁর শরীরের উভয় দিকে পায়ের গোড়ালি থেকে গাল পর্যন্ত অসংখ্য গুলির চিহ্ন ছিল।