মস্কোতে আঞ্চলিক কার্যালয় বন্ধের কথা ভাবছে ডব্লিউএইচও

Looks like you've blocked notifications!
সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র ভবন। ফাইল ছবি : রয়টার্স

বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র (ডব্লিউএইচও) সদস্য দেশগুলো আগামী সপ্তাহে রাশিয়ার বিরুদ্ধে একটি প্রস্তাবের বিষয়ে সিদ্ধান্ত নেবে। এ প্রস্তাবের মধ্যে মস্কোতে সংস্থাটির একটি বড় আঞ্চলিক কার্যালয় বন্ধ করার বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে। এ সংক্রান্ত একটি নথির বরাতে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

রয়টার্স জানিয়েছে, খসড়া প্রস্তাবটি মূলত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কূটনীতিকেরা প্রস্তুত করেছেন। প্রস্তাবটি চলতি সপ্তাহে ইউরোপে ডব্লিউএইচও’র আঞ্চলিক কার্যালয়ে জমা দেওয়া হয়েছে। ইউক্রেনের অনুরোধের ভিত্তিতে তুরস্ক, ফ্রান্স, জার্মানিসহ অন্তত ৩৮টি সদস্য দেশ এ প্রস্তাবে স্বাক্ষর করেছে বলে জানা গেছে।

খসড়া প্রস্তাবের মধ্যে ইউক্রেনে স্বাস্থ্য-সংক্রান্ত জরুরি অবস্থার কথা উল্লেখ করা হয়েছে এবং দেশটিতে রাশিয়ার সামরিক কর্মকাণ্ডের নিন্দা করা হয়েছে। আরও বলা হয়েছে, রাশিয়ার সামরিক কর্মকাণ্ডের ফলে ইউক্রেনে ব্যাপক হতাহতের ঘটনা ঘটেছে; স্বাস্থ্য পরিষেবায় ব্যাঘাত ঘটেছে, দীর্ঘস্থায়ী রোগ থেকে মৃত্যুর ঝুঁকি বেড়েছে, সংক্রামক রোগের ঝুঁকি বেড়েছে এবং ইউক্রেনসহ আশপাশের অঞ্চল এবং তার বাইরে রেডিওলজিক্যাল ও রাসায়নিক দুর্ঘটনা ঘটেছে।

রয়টার্স বলছে—প্রস্থাবটিতে রাশিয়ায় ডব্লিউএইচও’র আঞ্চলিক কার্যালয়ের সব বৈঠক স্থগিত করার বিষয়টি বিবেচনা করার আহ্বান জানানো হয়েছে। আগামী মঙ্গলবার খসড়া প্রস্তাবটি নিয়ে বসবে ডব্লিউএইচও’র সদস্য দেশগুলো।