মস্তিষ্কের রোগে ভুগছেন চীনের প্রেসিডেন্ট : প্রতিবেদন

Looks like you've blocked notifications!
চীনের প্রেসিডেন্ট ও ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (সিসিপি) শীর্ষনেতা শি জিনপিং। ফাইল ছবি

মস্তিষ্কের রোগ সেরেব্রাল অ্যানিউরিজমে ভুগছেন চীনের প্রেসিডেন্ট ও ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (সিসিপি) শীর্ষনেতা শি জিনপিং। দেশটির একাধিক সংবাদমাধ্যমের বরাত দিয়ে গতকাল মঙ্গলবার এক প্রতিবেদেনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া।

চিকিৎসকেরা জানিয়েছেন—মস্তিষ্কের রক্তনালী একদিক থেকে দুর্বল হয়ে বেলুনের মতো ফুলে যাওয়াকে সেরিব্রাল বা ব্রেন অ্যানিউরিজম বলে। এ রোগ মস্তিষ্কের যেকোনো অংশে হতে পারে। যেকোনো বয়সের মানুষেরও এ রোগ হতে পারে।

সাধারণত পঞ্চাশোর্ধ ব্যাক্তিরা এ রোগে বেশি আক্রান্ত হয়ে থাকেন। বিশেষ করে যাদের উচ্চ রক্তচাপ, জিনগতভাবে দুর্বল স্নায়ু, সংক্রমণ, আঘাত এবং মস্তিষ্কের ক্ষতি বা টিউমার রয়েছে তাঁদের এ রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি।

চীনের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, চিকিৎসকেরা জিনপিংকে অস্ত্রোপচারের পরামর্শ দিয়েছিলেন, তবে তিনি অস্ত্রোপচারের পরিবর্তে চীনের ঐতিহ্যবাহী বিভিন্ন ওষুধের ওপর ভরসা করে আছেন।

সংবাদমাধ্যমে জিনপিংয়ের শারীরিক অসুস্থতার ব্যাপারে বিস্তারিত কিছু না বলা হলেও ধারণা করা হচ্ছে, দীর্ঘদিন ধরেই এ অসুস্থতা বয়ে বেড়াচ্ছেন তিনি। ২০১৯ সালের মার্চে ইতালি সফরে গিয়েছিলেন তিনি। সে সময় তার হাঁটাচলায় কিছুটা অস্বাভাকিতা লক্ষ্য করেছিলেন অনেকেই।

একাধিক প্রত্যক্ষ্যদর্শী জানিয়েছেন, ইতালি সফরের সময়ে কিছুটা খুঁড়িয়ে হাঁটতে দেখা গেছে চীনের প্রেসিডেন্টকে। তারপর ২০২০ সালের অক্টোবরে দেশটির শেনজেন শহরে এক জনসভায় বক্তব্য দেওয়ার সময়ও কথা বলতে সমস্যা হচ্ছিল তাঁর; বক্তব্য ধীর হয়ে যাচ্ছিল এবং বেশ কাশছিলেন তিনি।

চলতি বছর শি জিনপিংয়ের অসুস্থতা আরও বেড়েছে বলে ধারণা করা হচ্ছে। কারণ, গত ফেব্রুয়ারি থেকে বিদেশি নেতাদের সঙ্গে বৈঠক করা বন্ধ রেখেছেন চীনের প্রেসিডেন্ট। 

উল্লেখ্য, ১৯৫৩ সালে বেইজিংয়ে জন্ম নেওয়া জিনপিং একাধারে চীনের প্রেসিডেন্ট, চীনা কমিউনিস্ট পার্টির মহাসচিব ও চীনের কেন্দ্রীয় প্রতিরক্ষা কমিশনের চেয়ারম্যানের দায়িত্বে আছেন। কমিউনিস্ট পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা এবং ১৯৪৯ সালের কমিউনিস্ট বিপ্লবের প্রধান নেতা মাও সে তুংয়ের পর তাঁকেই গুরুত্বপূর্ণ মনে করেন অনেকে।