মহাকাশে এখনও একসঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্র-রাশিয়া

Looks like you've blocked notifications!
রাশিয়ার তিন মহাকাশচারী কমান্ডার ওলেগ আর্তেমিয়েভ, ডেনিস মাতভিভ ও সের্গেই করসাকভ। ছবি : সংগৃহীত

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ঘিরে ইউরোপে চলছে নতুন কর্মপরিকল্পনা। রাশিয়াকে নিয়ে নতুন করে ভাবছে তারা। সেইসঙ্গে পৃথিবীর সবচেয়ে সামরিক শক্তিধর দেশ যুক্তরাষ্ট্রও বসে নেই। প্রতিদ্বন্দ্বী রাশিয়াকে পেছনে টেনে ধরতে তারা বদ্ধপরিকর। রাশিয়ার বিরুদ্ধে আরোপ করা হচ্ছে নানা ধরনের নিষেধাজ্ঞা। তবে পৃথিবীর বুকে এমন অশান্তির পরিবেশ ছড়িয়ে পড়লেও, মহাকাশে দিব্যি একসঙ্গে কাজ করে যাচ্ছে তারা। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এমনটিই জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) কাছাকাছি সীমানায় রাশিয়া ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করছে। এর মধ্যেই সাড়ে ছয় মাসের মিশন হাতে নিয়ে একসঙ্গে কাজ করার লক্ষ্যে পৌঁছেছেন তিন রুশ মহাকাশচারী। তাঁরা হলেন—কমান্ডার ওলেগ আর্তেমিয়েভ, ডেনিস মাতভিভ এবং সের্গেই করসাকভ।

কাজ করার জন্য পৌঁছানোর পরই এ তিন রুশ মহাকাশচারীকে উষ্ণ অভ্যর্থনা জানান অপর দুই রুশ, চার মার্কিন এবং এক জার্মান মহাকাশচারী।

কক্ষপথে সবচেয়ে বেশি দিন অবস্থান করে রেকর্ড গড়া মার্কিন মহাকাশচারী আইএসএস থেকে ফিরে যাওয়ার পর ওই তিন রুশ মহাকাশচারী কাজ করতে যান।

আইএসএস-এ রাশিয়া, যুক্তরাষ্ট্রসহ আরও কয়েকটি দেশ ২৩ বছর ধরে একসঙ্গে কাজ করে যাচ্ছে।

নাসার আইএসএস-এর প্রোগ্রাম ম্যানেজার জোয়েল মন্টালবানো বলেছেন, ‘আমি নিশ্চিতভাবে বলতে পারি যে, মার্ক ভানডে ফিরে আসছেন... তবে, আমরা আমাদের রুশ সহকর্মীদের সঙ্গে যোগাযোগ করছি, এতে কোনো সন্দেহ নেই।’

জোয়েল জানান, বিশ্বে কী ঘটছে, তা মহাকাশচারীরা জানেন। কিন্তু, তাঁরা একসঙ্গে দলগতভাবেই কাজ করে যাচ্ছেন।