মাও সেতুংয়ের চুরি হওয়া ক্যালিগ্রাফি কাটা অবস্থায় উদ্ধার

Looks like you've blocked notifications!
চীনের সাবেক নেতা মাও সেতুংয়ের চুরি হওয়া ক্যালিগ্রাফি কাটা অবস্থায় উদ্ধার। ছবি : সংগৃহীত

চীনের সাবেক নেতা মাও সেতুংয়ের কয়েক মিলিয়ন ডলার মূল্যের একটি ক্যালিগ্রাফি স্ক্রল গত মাসে হংকংয়ে চুরি হওয়ার পর কাটা অবস্থায় উদ্ধার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, চুরি হওয়া জিনিস কেনাবেচায় জড়িত সন্দেহে পুলিশ সেপ্টেম্বরের শেষ দিকে যখন ৪৯ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করে তখন স্ক্রলটি ক্ষতিগ্রস্ত অবস্থায় পাওয়া যায়। ৫০০ হংকং ডলার (৬৫ ডলার) দিয়ে কেনা এক ক্রেতা এটি মাঝখান দিয়ে কেটে ফেলেছিলেন। তার সন্দেহ ছিল যে এটি নকল।

এক সংবাদ সম্মেলনে সিনিয়র পুলিশ সুপার টনি হো বলেন, ‘আমাদের তদন্ত অনুযায়ী, কেউ একজন মনে করেছিলেন যে স্ক্রলটি বেশি লম্বা, এটি দেখানো বা প্রদর্শন করা ঝামেলার, তাই এটি মাঝখান দিয়ে কেটে ফেলা হয়।’

পুলিশ জানায়, সেপ্টেম্বর মাসে সংগ্রাহক ফু চুনসিয়াওর বাসা থেকে স্ক্রলটি তিনজন চোর চুরি করে। স্ট্যাম্প এবং শিল্পসামগ্রী সংগ্রহের জন্য সুপরিচিত ফু এ চুরির সময় চীনে মূল ভূখণ্ডে ছিলেন এবং করোনাভাইরাস মহামারিজনিত কারণে জানুয়ারি থেকে হংকংয়ে ছিলেন না।

ফু’র বাসা থেকে ২৪ হাজার চাইনিজ স্ট্যাম্প, ১০টি কয়েন এবং সাতটি ক্যালিগ্রাফি স্ক্রল চুরি যায়।

ফু’র অনুমান যে মাওয়ের ক্যালিগ্রাফির মূল্য প্রায় ৩০০ মিলিয়ন ডলার এবং চুরি হয়ে যাওয়া মোট সম্পদের মূল্য প্রায় ৬৪৫ মিলিয়ন ডলার।

পুলিশ জানায়, যদিও চুরি হওয়া কিছু সামগ্রী পাওয়া গেছে, কিন্তু এখনো ২৪ হাজার স্ট্যাম্প এবং ছয়টি ক্যালিগ্রাফি স্ক্রল উদ্ধার করা যায়নি।