মারিউপোলের কাছে ৮৫ মিটার দীর্ঘ গণকবরের সন্ধান

Looks like you've blocked notifications!
রাশিয়ার সামরিক অভিযানে ইউক্রেনের ভবন ও বিভিন্ন স্থাপনা ক্ষতিগ্রস্ত। ছবি : রয়টার্স

ইউক্রেনের বুচা শহরের পর এবার মারিউপোলের কাছে প্রায় ৮৫ মিটার দীর্ঘ গণকবরের সন্ধান মিলেছে। স্যাটেলাইট চিত্রে চিহ্নিত হওয়া এই গণকবরে প্রায় ২০০ মানুষেকে মাটিচাপা দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসি ও ওয়াশিংটন পোস্টের।

যুক্তরাষ্ট্রভিত্তিক মাক্সার টেকনোলজিস তাদের স্যাটেলাইট চিত্র পর্যালোচনা করে বলেছে, মার্চের শেষ দিক থেকে কবরস্থানটির পরিসর বাড়তে শুরু করেছিল।

ইউক্রেনের স্থানীয় কর্মকর্তারা অভিযোগ করে বলেছেন, রুশ সেনাদের হাতে নিহত মারিউপোলের বাসিন্দাদের এই গণকবরে সমাহিত করা হয়। তবে মস্কো এ বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি।

গণকবরটি মারিউপোলের প্রায় ২০ কিলোমিটার পশ্চিমে মানহুশ নামক একটি গ্রামের কাছে। মাক্সার বলছে, কবরস্থানটিতে চারটি ভাগে সারিবদ্ধ কবর আছে, যা প্রায় ৮৫ মিটার দীর্ঘ। তবে বিবিসি স্যাটেলাইটের ছবিগুলো নিরপেক্ষভাবে যাচাই করতে পারেনি।

রুশ বাহিনী ওই একই জায়গায় বেসামরিক নাগরিকদের কবর দিচ্ছে বলে এর আগে এক বিবৃতিতে অভিযোগ করেছিল মারিউপোলের সিটি কাউন্সিল।

তারা বলেছিল, রুশ বাহিনী পরিখা খনন করছে, মরদেহ নিয়ে যেতে লরি ব্যবহার করছে। আকাশ থেকে নেওয়া নিজস্ব একটি ছবিও প্রকাশ করেছিল সিটি কাউন্সিল। তারা বলেছিল, পাশের সমাধিক্ষেত্রের চেয়ে গণকবরটি ইতোমধ্যেই দ্বিগুণ বড় হয়ে গেছে।

সিটি মেয়র ভাদিম বোইচেঙ্কো বলেছেন, মারিউপোলে হাজার হাজার বেসামরিক নাগরিক নিহত হয়ে থাকতে পারে। তবে ইউক্রেন ও এর পশ্চিমা মিত্রদের ব্যাপকহারে বেসামরিক নাগরিক হত্যার অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া।

কয়েক সপ্তাহের বোমাবর্ষণ ও লড়াইয়ের পর মারিউপোলের অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনারা। তবে সেখানকার আজভস্টাল ইস্পাত কারখানায় কিছু ইউক্রেনীয় সেনা এখনও অবরুদ্ধ হয়ে আছেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেখানে অভিযান চালানোর পরিকল্পনা বাতিলের নির্দেশ দিয়েছেন। এর পরিবর্তে সেনাদেরকে কারখানাটি অবরুদ্ধ করে রাখতে বলেছেন তিনি।