মার্কিনিদের জীবনযাপনে এখনও প্রভাব ফেলছে নাইন-ইলেভেন

Looks like you've blocked notifications!
মার্কিনিদের জীবনযাপনে এখনও প্রভাব ফেলছে নাইন-ইলেভেনের হামলার ঘটনা। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ইতিহাসের ভয়াবহতম সন্ত্রাসী হামলা নাইন-ইলেভেনের (২০০১ সালের ১১ সেপ্টেম্বর) ২০তম বার্ষিকী আজ। সেদিনের হামলায় যুক্তরাষ্ট্রে প্রায় তিন হাজার মানুষ প্রাণ হারিয়েছিল। ভয়াবহ ওই হামলার এত বছর পরও অনেক মার্কিনি বলছেন, সেদিনের ঘটনাটি এখনও তাঁদের জীবনে প্রভাব ফেলছে। মার্কিন সংস্থা গ্যালাপের এক জরিপে উঠে এসেছে এমন তথ্য। সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এ খবর জানিয়েছে।

গ্যালাপের জরিপে দেখা গেছে, নাইন-ইলেভেনের কারণে এখনও ২৬ শতাংশ মার্কিনি উড়োজাহাজে ভ্রমণ করতে অনাগ্রহী। একইভাবে ২৭ শতাংশ মার্কিনি বহুতল ভবনে উঠতে চান না; ৩৬ শতাংশ মার্কিনি বিদেশ ভ্রমণে যেতে চান না। এবং ৩৭ শতাংশ মার্কিনি বড় সমাবেশে অংশ নিতে অস্বস্তি বোধ করেন। নাইন-ইলেভেনের হামলার পর করা গ্যালাপের জরিপের ফলাফলে একই প্রশ্নগুলোর উত্তর ছিল যথাক্রমে ৪৩, ৩৫ ও ৪৮ শতাংশ।

গ্যালাপের জরিপে পঞ্চাশোর্ধ্ব বয়সী নিম্ন-আয়ের মার্কিনি এবং কলেজের ডিগ্রি নেই, এমন মার্কিনিদের মধ্যে এমন অনাগ্রহী প্রবণতা বেশি দেখা গেছে।

গত ২৬ আগস্ট আফগানিস্তানের কাবুলে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে ভয়াবহ হামলার আগে করা গ্যালাপের জরিপে আরও দেখা যায়, ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে যুক্তরাষ্ট্র জয়লাভ করছে’—এ কথা বলতে মার্কিনিরা খুব বেশি রাজি নন।

দশ বছর আগের জরিপে যেখানে ৪২ শতাংশ মার্কনি মনে করতেন—সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে যুক্তরাষ্ট্র জয়লাভ করছে। এখন সে সংখ্যা নেমে এসেছে ২৮ শতাংশে।

গ্যালাপ বলছে, “‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে আমেরিকা জয়লাভ করছে’—এমন বিশ্বাস দল-মত নির্বিশেষে সব মার্কনির মধ্যেই কমতে শুরু করেছে।”

জরিপের আরেক ফলাফলে দেখা যায়—যুক্তরাষ্ট্রের নাগরিকদের সুরক্ষায় দেশটির সরকারের সামর্থ্যের ওপর মার্কিনিদের বিশ্বাস কমে যাচ্ছে।

গ্যালাপ বলছে, ‘২৬ আগস্ট কাবুল বিমানবন্দরে মার্কিন সেনাদের ওপর হামলার আগে বেশির ভাগ মার্কিনি (৫৯ শতাংশ) মনে করতেন যুক্তরাষ্ট্র সরকার মার্কিন নাগরিকদের সুরক্ষা দিতে সক্ষম। এর মধ্যে ১৮ শতাংশ মার্কিনির এ ব্যাপারে দৃঢ় বিশ্বাস ছিল এবং ৪১ শতাংশ মোটামুটি বিশ্বাস করতেন। ২০১১ সালে মার্কিনিদের মধ্যে এই বিশ্বাসের হার অনেক কম ছিল (৭৫ শতাংশ)। এবং নাইন-ইলেভেনের সন্ত্রাসী হামলার পর পর মার্কিনিদের মধ্যে এই বিশ্বাস ছিল ৮৮ শতাংশ।’

জরিপে আরও দেখা গেছে, ৩৬ শতাংশ মার্কিনি বলেছেন—তাঁরা ‘সন্ত্রাসের শিকার হওয়ার বিষয়ে কোনো না কোনোভাবে শঙ্কিত।’ দশ বছর আগেও এই হার একই ছিল। তবে, নাইন-ইলেভেনের ঘটনার অব্যবহিত পরে তা ছিল ৫১ শতাংশ।

গ্যালাপের জরিপের প্রতিবেদনটি তৈরি করা হয় গত ২ আগস্ট থেকে ২৭ আগস্ট যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্য ও ডিসট্রিক্ট অব কলাম্বিয়ায় বসবাসরত দৈবচয়নের ভিত্তিতে বেছে নেওয়া এক হাজার ছয় জন প্রাপ্তবয়স্ক মার্কিনির টেলিফোন সাক্ষাৎকারের ভিত্তিতে।