মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন : মুসলমানদের আশার বাণী শোনালেন বাইডেন

Looks like you've blocked notifications!

আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে বিশ্বের মুসলমানদের কাছে বেশকিছু প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন।

ডেমোক্রেট প্রার্থী বাইডেন প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে প্রথমে মুসলমানদের যুক্তরাষ্ট্রে ভ্রমণে ডোনাল্ড ট্রাম্পের আরোপিত তথাকথিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন।

সংবাদমাধ্যম সিএনবিসি এক প্রতিবেদনে জানায়, মুসলিম পলিটিক্যাল অ্যাকশন কমিটি এমগেজ আয়োজিত এক সমাবেশে বাইডেন এ প্রতিশ্রুতি দিয়েছেন।

বাইডেন বলেন, মুসলিম সম্প্রদায়ের প্রথমে অনুধাবন করতে হবে ডোনাল্ড ট্রাম্পের নির্যাতন, যা দেশটিতে থাকা কালো ও বাদামি গোষ্ঠীর বিরুদ্ধে চালানো হয়েছে। ট্রাম্প চার বছর ধরে আমেরিকার মুসলমানদের বিরুদ্ধে অব্যাহত চাপ ও তাদের অসম্মান করছেন।

বাইডেন আরো বলেন, ট্রাম্প তার কথাবার্তা, নীতি নৈতিকতা এবং কাজকর্মের মাধ্যমে দেশে ঘৃণার আগুন ছড়িয়ে দিয়েছেন।

২০১৭ সালে ট্রাম্প প্রথমেই ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া এবং ইয়েমেনের মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে নির্বাহী আদেশ জারি করেন।

এদিকে নির্বাচনের দিন যত এগিয়ে আসছে, ট্রাম্পের জনপ্রিয়তা ততই কমছে। মার্কিন প্রেসিডেন্ট ভোট নিয়ে এমনই জরিপ রিপোর্ট প্রকাশিত হচ্ছে বিভিন্ন সংবাদমাধ্যমে।

জরিপের রিপোর্ট অনুযায়ী ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনের থেকে প্রায় ১৫ পয়েন্ট পিছিয়ে আছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। দেখা গেছে ৫৫ শতাংশ জনগণ বাইডেনকে সমর্থন করছেন। ট্রাম্পের সমর্থন মাত্র ৪০ শতাংশ। কিন্তু ট্রাম্প এই সমীক্ষা মানতে নারাজ।