‘হিজবুল্লাহকে কালো তালিকাভুক্ত করতে চাপ’

মার্কিন রাষ্ট্রদূতের ভিডিও প্রকাশ করলেন লেবাননের সাংবাদিক

Looks like you've blocked notifications!

লেবাননের হিজবুল্লাহকে কালো তালিকাভুক্ত করার জন্য জার্মানির ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এমন তথ্য ও ভিডিও প্রকাশ করেছেন লেবাননের সাংবাদিক এবং রাজনৈতিক ভাষ্যকার মারওয়া ওসমান।

গতকাল মঙ্গলবার টুইটারে দেওয়া পোস্টে মারওয়া ওসমান জানান, জার্মানিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড গ্রেনেল একটি ভিডিওতে খোলামেলাভাবে ঘোষণা করেন, ‘আমরা জার্মানির ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করেছি। এতে তারা খুশি নন, কিন্তু আমরা হিজবুল্লাহকে নিষিদ্ধ করার জন্য চাপ সৃষ্টি করেছি। আমি মনে করি, ফ্রান্স এবং ইউরোপীয় ইউনিয়নের একই পথ অনুসরণ করা উচিত।’ গত ১৮ আগস্ট মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড গ্রেনেল এক ভিডিওতে এসব কথা বলেন। সংবাদমাধ্যম পার্সটুডের খবরে এসব তথ্য দেওয়া হয়েছে।

গত ডিসেম্বরে জার্মানির জাতীয় সংসদ একটি প্রস্তাব পাস করে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের কাছে পাঠায়, যাতে জার্মানির মাটিতে হিজবুল্লাহর সমস্ত তৎপরতা নিষিদ্ধ করার দাবি জানানো হয়। তার কিছুদিন আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জার্মানি সফর করেন। সে সময় তিনি যুক্তরাজ্যের পথ অনুসরণ করে হিজবুল্লাহকে নিষিদ্ধ করার জন্য জার্মানির প্রতি আহ্বান জানান।

চলতি বছরের ৩০ এপ্রিল জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে কালো তালিকাভুক্ত করেন এবং জার্মানির মাটিতে হিজবুল্লাহর সমস্ত তৎপরতা নিষিদ্ধ ঘোষণা করা হয়। তবে ইউরোপীয় ইউনিয়নের বেশিরভাগ দেশ হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে কালো তালিকাভুক্ত করা থেকে বিরত রয়েছে।