মালয়েশিয়ায় বন্দি শিবির থেকে পালিয়ে গাড়ির ধাক্কায় ছয় রোহিঙ্গা নিহত

Looks like you've blocked notifications!
মালয়েশিয়ায় বন্দি শিবির থেকে পালানো রোহিঙ্গা। ছবি : সংগৃহীত

মালয়েশিয়ায় একটি বন্দি শিবির থেকে পালানোর পর মহাসড়ক পার হতে গিয়ে গাড়ির ধাক্কায় ছয় রোহিঙ্গার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ। বুধবার স্থানীয় সময় ভোরের দিকে জাউয়ির কাছে নর্থ-সাউথ এক্সপ্রেসওয়েতে এ ঘটনা ঘটে। খবর ব্যাংকক পোস্ট ও দ্য সান ডেইলির।

পুলিশ বলছে, সুঙ্গি বাকাপ বন্দি শিবির থেকে পালানো ৫২৮ রোহিঙ্গার মধ্যে ওই ছয়জন গাড়ির ধাক্কায় ঘটনাস্থলেই মারা যান।

ভোর ৬টা ৫০ মিনিটের দিকে মৃত্যু হওয়া এই ছয়জনের মধ্যে দুই পুরুষ ও দুই নারী ছাড়াও দুটি শিশু রয়েছে বলে জানিয়েছেন পেনাংয়ের পুলিশপ্রধান মোহাম্মদ সুহাইলি মোহাম্মদ জাইন।

‘এদের দুর্ঘটনায় মারা যেতে দেখে আরও ২২৯ রোহিঙ্গা তাদের পরিণতিও একই হতে পারে এমন ভয় থেকে মহাসড়কটি পার হওয়া থেকে নিজেদের বিরত রাখেন।

‘বন্দি শিবির থেকে পালানোর পর কোথায় যাবেন, তা জানা না থাকায় তারা পরে মহাসড়কের এক পাশ ধরে হাঁটতে থাকেন,’ সাংবাদিকদের বলেন সুহাইলি।

রোহিঙ্গাদের দলটিকে দেখতে পেয়ে সাধারণ জনগণ পুলিশকে সতর্ক করলে এই ২২৯ জনই ধরা পড়েন।

স্থানীয় গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী, সুঙ্গি বাকাপ বন্দি শিবির থেকে ভোরের আগে সাড়ে ৪টার দিকে ৫২৮ রোহিঙ্গা পালিয়ে যান।

খবর পাওয়ার সঙ্গে সঙ্গে পুলিশ এদের ধরতে অভিযানে নামে, জানিয়েছেন সুহাইলি।

‘ওই কেন্দ্রে ৬৬৪ রোহিঙ্গা ছিলেন, তার মধ্যে ৫২৮ জন পালিয়ে যান। আমরা ওই মহাসড়কের পাশ থেকে ২২৯ জনকে ফের আটক করি। এর আগে গ্রামবাসী ও ইমিগ্রেশন বিভাগের কর্মীরা আটক কেন্দ্রের কাছাকাছি এলাকা থেকে আরও ৮৮ জনকে ধরেছিল,’ বলেছেন পুলিশের এই কর্মকর্তা।

বাকি ২০৫ জনকে ধরতেও অভিযান চলছে; এদের মধ্যে বয়স্ক ও শিশুও আছে এবং দলটি পেনাংয়েই আছে বলে অনুমান করা হচ্ছে, বলেছেন সুহাইলি।