মাস্ক না পরায় ব্রাজিলের প্রেসিডেন্টকে আবারও জরিমানা

Looks like you've blocked notifications!
ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে আবারও জরিমানা গুনতে হলো। ছবি : সংগৃহীত

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে আবারও জরিমানা গুনতে হলো। মাস্ক না পরে সাও পাওলোতে মোটরবাইক নিয়ে র‍্যালি করায় তাঁকে ১১০ ডলার জরিমানা করা হয়েছে।

দ্য গার্ডিয়ান জানায়, শনিবার বলসোনারোকে কোভিড-১৯ স্বাস্থ্যবিধি অমান্য করে, মাস্ক না পরেই একটি র‍্যালিতে অংশ নিতে দেখা যায়।

ওই সমাবেশে বলসোনারোর সমর্থকেরা জড়ো হয়েছিলেন। তারা সামাজিক দূরত্ব মেনে চলেননি এবং কেউ মাস্ক পরেননি। এমনকি প্রেসিডেন্ট বলসোনারো নিজেও করোনার বিধিনিষেধ লঙ্ঘন করেছেন।

সাও পাওলোতে কয়েক হাজার মোটরবাইক নিয়ে র‍্যালি করেন বলসোনারোর সমর্থকরা। আর এর নেতৃত্ব দিয়েছেন ডানপন্থি নেতা বলসোনারো নিজেই। সেখানে তিনি স্বাস্থ্যবিধি লঙ্ঘন করেছেন।

ব্রাজিলের বিভিন্ন স্থানে গত কয়েক মাসে এ ধরনের বেশ কয়েকটি র‍্যালিতে অংশ নিতে দেখা গেছে বলসোনারোকে। আগামী বছর তিনি নতুন করে নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন।

এর আগে সাও পাওলোর গভর্নর জোয়াও দোরিয়া জানান, প্রেসিডেন্ট বলসোনারো যদি রাজ্যের স্বাস্থ্যবিধি মেনে না চলেন তবে তাঁকে জরিমানা গুনতে হবে।

কোভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনে না চলায় দোরিয়া এবং অন্যান্য রাজ্যের গভর্নরদের সঙ্গে বার বার বিরোধে জড়িয়েছেন বলসোনারো। এর আগেও বেশ কয়েকবার স্বাস্থ্যবিধি না মানায় তাঁকে জরিমানা গুনতে হয়েছে।

এখন পর্যন্ত করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। সংক্রমণে ব্রাজিলের অবস্থান তৃতীয় হলেও মৃত্যুতে যুক্তরাষ্ট্রের পরেই দেশটির অবস্থান। সেখানে এখন পর্যন্ত চার লাখ ৮৫ হাজার মানুষ প্রাণ হারিয়েছে।