মিয়ানমারে শিশু হত্যার অভিযোগ প্রত্যাখ্যান করেছে জান্তা সরকার

Looks like you've blocked notifications!
হামলার পর স্কুলের সংগৃহীত ছবি

মিয়ানমারের সাগাইং অঞ্চলের স্কুলে শিশু হত্যার দাবি প্রত্যাখ্যান করেছে দেশটির জান্তা সরকার। জান্তা বলেছেন, শুক্রবার সাগাইং অঞ্চলের তাবায়িন টাউনশিপে সন্ন্যাসী স্কুলে হামলা মূলত বিদ্রোহীদের হামলার জবাব ছিল। যদিও এটিকে শিশুহত্যা বলেছে প্রতিরোধ বাহিনী। খবর ইরাবতির।

ইরাবতির এক প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার তাবায়িনের লেত ইয়েত কোনে গ্রামের একটি সন্ন্যাসী স্কুলে দুটি এমআই-৩৫ হেলিকপ্টার দিয়ে হামলার ঘটনা ঘটে। ওই হামলায় ঘটনাস্থলে সাত শিশু নিহত হয়। আহত হন তিন শিক্ষক ও ১৪ শিশু। পরে জান্তার স্থলসেনারা গ্রামটিতে অভিযান চালান। এ অভিযানে আরও দুই শিশু নিহত হয়।

পিপলস ডিফেন্স ডিফেন্স ফোর্সেসের (পিডিএফ) নেতা বো কিয়ার গেই বলেছেন, ‘যেহেতু আমরা যুদ্ধ করছি, তাই যদি তারা আমাদের হত্যা করে, তবে আমি এটা মেনে নিতে পারি। কিন্তু, তারা স্কুলে শিশুদের হত্যা করেছে। এটা মেনে নেওয়ার মতো না।’  

জান্তার তথ্য মন্ত্রণালয় বলেছে যে, সৈন্যরা কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি (কেআইএ) এবং গ্রামে প্রতিরোধ গোষ্ঠীর বিরুদ্ধে অভিযান শুরু করেছে। এতে বলা হয়, হামলার আগে প্রতিরোধ যোদ্ধা এবং ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি ‘চরমপন্থীরা’ মঠে লুকিয়ে ছিল।

বো কিয়ার গেই ইরাবতিকে বলেছেন, এই এলাকায় কোনো কেআইএ বা প্রতিরোধী সেনা ছিল না।

তাবায়িন প্রতিরোধ গোষ্ঠীর মতে, যখন দুটি এমআই-৩৫ আক্রমণ করে এবং বিমান হামলায় তিনজন নিহত হয়, তখন প্রতিরোধ সেনারা স্কুলটি পাহারা দিচ্ছিল। এসময় আনুমানিক ৮০ জন সৈন্য চারটি পরিবহন হেলিকপ্টার থেকে গ্রামে নেমে আসে এবং স্কুলটি ঘিরে ফেলে।