মিসরে পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী, প্রেসিডেন্ট আল-সিসির সঙ্গে বৈঠক

Looks like you've blocked notifications!
মিসরে পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। ছবি : রয়টার্স

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন মিসরে পৌঁছেছেন। আজ বুধবার তিনি মিসরে পৌঁছান। ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী দল হামাসের সঙ্গে ১১ দিনের সংঘাতের পর ঘোষিত যুদ্ধবিরতি জোরদারের লক্ষ্যে তাঁর এ সফর বলে জানানো হয়েছে।

ওই সংঘাতে ৬৬ শিশুসহ অন্তত ২৫০ ফিলিস্তিনি নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও প্রায় দুই হাজার ফিলিস্তিনি। সংঘাতে ১২ ইসরায়েলি নিহত হয়েছে।  

ইসরায়েল সফরের একদিন পর মিসর সফরে গেলেন ব্লিংকেন। দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। এরপর জর্ডান সফরে গিয়ে রাজা দ্বিতীয় আব্দুল্লাহর সঙ্গে বৈঠক করবেন তিনি। 

মধ্যপ্রাচ্যে শান্তি আনয়নে মিসর ও জর্ডান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করেন ব্লিংকেন। যুক্তরাষ্ট্রের এই দুই মিত্রদেশ ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে মধ্যস্থতায় প্রায় ভূমিকা রেখে থাকে।

এদিন মিসরের প্রেসিডেন্ট আল-সিসি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেনকে বলেছেন, ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে সর্বশেষ ঘটনাবলী নিয়ে ওয়াশিংটনের মধ্যস্থতায় উভয় পক্ষের মধ্যে সরাসরি আলোচনার প্রয়োজন।

মিসরীয় প্রেসিডেন্টের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, ওয়াশিংটন ও কায়রো যুদ্ধবিরতি দৃঢ় করা এবং গাজা উপত্যকায় পুনর্গঠন প্রক্রিয়া শুরু করতে তাদের সমন্বয় জোরদার করতে সম্মত হয়েছে।