মিয়ানমারের ১৬ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নতুন নিষেধাজ্ঞা

Looks like you've blocked notifications!
মিয়ানমারের ইয়াঙ্গুনের একটি রাস্তায় স্লোগান লিখেছে গণতন্ত্রপন্থীরা। ২০২১ সালের ফেব্রুয়ারিতে ছবিটি তোলা। ছবি : রয়টার্স

মিয়ানমারের সামরিক সরকারের সঙ্গে সংশ্লিষ্টদের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ নিয়ে দেশটির জান্তা সরকার সংশ্লিষ্টদের ওপর ছয় দফায় নিষেধাজ্ঞা দিল ইউরোপীয় জোটটি। সোমবারের (২০ ফেব্রুয়ারি) নতুন এই নিষেধাজ্ঞায় রয়েছে ৯ ব্যক্তি ও ছয় প্রতিষ্ঠান। খবর রয়টার্সের।

প্রতিবেদনে লন্ডন ভিত্তিক সংবাদ সংস্থাটি জানায়, ২০২১ সালে অং সান সু চির দলকে হটিয়ে জোর করে ক্ষমতায় বসা জান্তা সরকারের বিরুদ্ধে সোমবার ষষ্ঠ দফায় নিষেধাজ্ঞা দিয়েছে ইইউ। 

ষষ্ঠ দফার নিষেধাজ্ঞায় জ্বালানি মন্ত্রী, ব্যবসায়ী, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিভাগসমূহ রয়েছে। এ ছাড়া জ্বালানি ও অস্ত্র সরবরাহ করা বেসরকারি কোম্পানি এবং সেনাবাহিনীকে অর্থ দিয়ে সহায়তা ব্যক্তিগত প্রতিষ্ঠান রয়েছে।

এ পর্যন্ত ইইউ দক্ষিণ এশিয় দেশটির ৯৩ ব্যক্তি ও ১৮ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

রয়টার্স বলছে, পশ্চিমা নিষেধাজ্ঞা ও গণতন্ত্রপন্থীদের জন্য বেশ চাপে রয়েছে জান্তা সরকার। এ পর্যন্ত দেশটির ১২ লাখ লোক অভ্যন্তরীণভাবে স্থানান্তর হয়েছে। ৭০ হাজার দেশ ছেড়েছে। এ ছাড়া মিয়ানমারের সামরিক বাহিনী যুদ্ধাপরাধ করছে বলে দাবি করছে জাতিসংঘের মানবাধিকার কমিশন।