মুক্তি পেলেন সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদুক

Looks like you've blocked notifications!
সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদুক। ছবি : সংগৃহীত

সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদুক মুক্তি পেয়েছেন বলে তাঁর কার্যালয় থেকে নিশ্চিত করা হয়েছে। গত সোমবার (২৫ অক্টোবর) ভোরে সামরিক বাহিনীর সদস্যরা বাড়ি ঘেরাওয়ের পর তাঁকে গৃহবন্দি করে। খবর আল জাজিরার।

জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান ক্ষমতা দখলের পর থেকেই তা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে নিন্দার ঝড় ওঠে। তারপরেই স্থানীয় সময় মঙ্গলবার হামদুক ও তাঁর স্ত্রীকে মুক্তি দেওয়া হয়।

হামদুককে ক্ষমতাচ্যুত করার পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয় যে, তারা আর কোনো ধরনের সহায়তা দেবে না। ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকেও একই ধরনের হুমকি দেওয়া হয়।

প্রধানমন্ত্রী হামদুকের গণমাধ্যম উপদেষ্টা ও দেশটির ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের সদস্যসহ বেশ কয়েকজন বেসামরিক কর্মকর্তাকে সামরিক বাহিনী গ্রেপ্তারের পরই তাঁকে গৃহবন্দি করা হয়।

এদিকে অবিলম্বে হামদুককে মুক্তি দেওয়ার আহ্বান জানান জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। সামরিক বাহিনীর এই আকস্মিক পদক্ষেপকে ‘অভ্যুত্থানের মহামারি’ বলে অভিহিত করে বিশ্ব শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

হামদুকের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ও তাঁর স্ত্রীকে রাজধানী খারতুমে তাদের নিজ বাড়িতে ‘উচ্চ নিরাপত্তার’ অধীনে গৃহবন্দি রাখা হয়েছিল। তবে অন্য বেসামরিক কর্মকর্তাদের কোথায় রাখা হয়েছিল তা জানা যায়নি।

এর আগে গত মাসেও দেশটিতে অভ্যুত্থানচেষ্টা হয়েছিল। তবে সে সময় অভ্যুত্থানচেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়। আল জাজিরার এক প্রতিবেদনে সে সময় বলা হয়েছিল, একদল সেনা এই অভ্যুত্থানের চেষ্টা করেছিলেন। কিন্তু তারা এ কাজে সফল হননি।