মুদ্রাস্ফীতি মোকাবিলায় পেট্রোল ও ডিজেলের দাম কমাল ভারত

Looks like you've blocked notifications!
জ্বালানির ওপর শুল্ক কমানোর ঘোষণা দিয়েছে ভারত সরকার। ছবি : রয়টার্স

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে দিশেহারা জনগণকে খানিকটা স্বস্তি দিতে জ্বালানির ওপর শুল্ক কমানোর ঘোষণা দিয়েছে ভারত সরকার। দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এ ঘোষণা দেন।

সীতারমন বলেন, মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই করতে এবং জরুরি পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে সরকার পেট্রোল ও ডিজেলের ওপর শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

পেট্রোলের ওপর থেকে আবগারি শুল্ক প্রতি লিটারে আট রুপি ও ডিজেলের ওপর থেকে আবগারি শুল্ক প্রতি লিটারে ছয় রুপি কমানো হয়েছে বলে শনিবার এক টুইটে জানান সীতারমন। খবর রয়টার্সের।

এ সিদ্ধান্তের কারণে ভারত সরকার বছরে প্রায় এক ট্রিলিয়ন রুপি কম রাজস্ব পাবে বলেও ধারণা প্রকাশ করেন অর্থমন্ত্রী। তিনি রাজ্য সরকারগুলোকে কেন্দ্রীয় সরকারের পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে অনুরূপ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

বর্তমানে রাজধানী দিল্লিতে প্রতি লিটার পেট্রোল ১০৫ দশমিক ৪১ রুপি এবং ডিজেল ৯৬ দশমিক ৬৭ রুপিতে বিক্রি হয়।

শুধু পেট্রোল বা ডিজেলেই নয়, সরকার রান্নায় ব্যবহৃত প্রতিটি গ্যাসের সিলিন্ডারে ২০০ রুপি ভর্তুকি দেবে বলেও জানান অর্থমন্ত্রী সিতারমন। যার ফলে দারিদ্র্য সীমার নিচে বসবাস করা নারীদের জন্য মোদি সরকারের একটি কল্যাণ স্কিমের আওতায় দেশটির নয় কোটির বেশি মানুষ উপকৃত হবেন বলেও আশা প্রকাশ করে তিনি।

এদিকে, গ্যাসের সিলিন্ডারে ভর্তুকি দেওয়ার ফলে বছরে সরকারের প্রায় ছয় হাজার ১০০ কোটি রুপি রাজস্ব আয়ে প্রভাব পড়বে।

জ্বালানির ওপর কর কমানো ছাড়াও ভারত সরকার প্লাস্টিক পণ্য, লোহা ও স্টিল তৈরির কাঁচামাল আমদানিতে শুল্ক কমাবে বলেও জানান অর্থমন্ত্রী। যাতে জনগণের হাতে এ জাতীয় পণ্য অপেক্ষাকৃত কম দামে পৌঁছানো সম্ভব হয়।

তবে, ভারত সরকারের এ পদক্ষেপে রাজস্ব আয় কমে যাবে, যা আর্থিক উদ্‌বেগ বাড়তে পারে বলে সতর্ক করেছেন অর্থনীতিবিদেরা।