মেক্সিকোতে কলম্বাসের জায়গায় বসছে আদিবাসী নারীর ভাস্কর্য

Looks like you've blocked notifications!
‘ইয়াং উইমেন অব আমাজাক’ নামের কলম্বাস-পূর্ববর্তী সময়ের একটি ভাস্কর্যের রেপ্লিকা। ছবি : সংগৃহীত

মেক্সিকোর রাজধানীতে ইতালীয় নাবিক ও ঔপনিবেশিক ক্রিস্টোফার কলম্বাসের স্মৃতিস্তম্ভের জায়গায় এক আদিবাসী নারীর ভাস্কর্য বসানো হবে বলে নিশ্চিত করেছেন মেক্সিকো সিটির গভর্নর ক্লডিয়া শিনবাম।

আদিবাসী অধিকারকর্মীরা কলম্বাসের ওই ভাস্কর্যটি উপড়ে ফেলার হুমকি দেওয়ার পর গত বছর কর্তৃপক্ষ সেটি সরিয়ে নিয়েছিল। সে জায়গায় এখন ‘ইয়াং উইমেন অব আমাজাক’ নামের কলম্বাস-পূর্ববর্তী সময়ের একটি ভাস্কর্যের রেপ্লিকা বসবে। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুর পর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া আন্দোলনের সময় লাতিন আমেরিকা ও যুক্তরাষ্ট্রে কলম্বাসের একাধিক ভাস্কর্য সরিয়ে ফেলা হয়।

ইতালিতে জন্ম নেওয়া কলম্বাস স্পেনের রাজপরিবারের অর্থায়নে পঞ্চদশ শতকের শেষদিকে নতুন ভূমি আবিষ্কারের উদ্দেশ্যে জাহাজে করে রওনা দিয়েছিলেন; তার আমেরিকা মহাদেশে নামা সেখানে স্পেনের দখলদারিত্বের পথ খুলে দেয়। কলম্বাসের এ আগমন তাই মহাদেশটির অনেকের কাছেই নির্যাতন ও ঔপনিবেশিকতার প্রতীক।

মেক্সিকো সিটির গভর্নর আগেই কলম্বাসের ভাস্কর্যের জায়গায় আদিবাসী এক নারীর ভাস্কর্য বসানোর ঘোষণা দিয়েছিলেন। গতকাল মঙ্গলবার কলম্বাসের ‘আমেরিকা আবিষ্কারের’ ৫২৯তম বার্ষিকীতে আগের ঘোষণাই দেন তিনি।

যুক্তরাষ্ট্রজুড়ে প্রতিবছর ঘটা করে কলম্বাস দিবস পালিত হলেও মেক্সিকো ও লাতিন আমেরিকার অনেক দেশে দিবসটিতে স্মরণ করা হয় দখলদার স্পেন ও অন্যান্য ইউরোপীয় দেশের নির্যাতনের শিকার হওয়া আদিবাসীদের। অনেকে এদিন ইউরোপীয় দখলদারদের বিরুদ্ধে আদিবাসীদের প্রতিরোধের কথাও মনে করেন।

শিনবাম জানান, নতুন যে ভাস্কর্যটি বসানো হবে, সেটি আগের কলম্বাসের ভাস্কর্যের চেয়েও তিনগুণ লম্বা হবে।

আদিবাসী নারীরাই যে ঔপনিবেশিক আমল এবং তার পরেও সবচেয়ে বেশি নির্যাতন-নিপীড়নের শিকার হয়েছে, তার স্বীকৃতিস্বরূপ এই ভাস্কর্যটি বসছে, বলেছেন মেক্সিকো সিটির এ নারী গভর্নর।