মেক্সিকোতে হারিকেন গ্রেসের তাণ্ডবে নিহত আট

Looks like you've blocked notifications!
মেক্সিকোর পূর্বাঞ্চলে হারিকেন গ্রেসের আঘাতে অন্তত আটজন নিহত হয়েছেন। ছবি : সংগৃহীত

মেক্সিকোর পূর্বাঞ্চলে হারিকেন গ্রেসের আঘাতে অন্তত আটজন নিহত হয়েছেন। স্থানীয় সময় গতকাল শনিবার দিবাগত রাতে দেশটির ভেরাক্রুজ অঙ্গরাজ্যে আছড়ে পড়ে গ্রেস।

এই অঞ্চলে মুষলধারে বৃষ্টি এবং প্রবল বাতাসের কারণে বন্যা দেখা দিয়েছে। এ ছাড়া ঝড়ের সঙ্গে আসা প্রবল বর্ষণ ও তুমুল বাতাসে মেক্সিকোর কিছু এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। রোববার এ তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

ভেরাক্রুজ অঙ্গরাজ্যে মৃত্যু এবং সবচেয়ে খারাপ পরিস্থিতি তৈরি হয়েছে। এখানে গতকাল শনিবার ভোরে ঝড়ে গাছপালা উপড়ে পড়ে। অঙ্গরাজ্যটির রাজধানী জালাপায় অনেক রাস্তা কাদায় ঢেকে গেছে। পরে হারিকেনটি দুর্বল হয়ে ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়েছে।

মেক্সিকোর মূল ভূখণ্ডে পৌঁছানোর সময় ঝড়টির সঙ্গে বাতাসের গতি ছিল ঘণ্টায় সর্বোচ্চ ২০০ কিলোমিটার পর্যন্ত। এতে এখন পর্যন্ত যে আটজনের মৃত্যুর খবর পাওয়া গেছে, তাদের ছয়জন একই পরিবারের, বলে জানিয়েছেন ভেরাক্রুজের কর্মকর্তারা।

ভেরাক্রুজ অঙ্গরাজ্যের উপকূলীয় শহর টেকোলুতলার বাসিন্দারা হারিকেন গ্রেসের তাণ্ডবকে ‘ভয়াবহ’ অ্যাখ্যা দিয়েছেন।

এদিকে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে এগিয়ে আসছে হারিকেন হেনরি। এ জন্য নিউইয়র্ক অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির প্রশাসক ডেয়ান ক্রিসওয়েল বলেন, ‘হারিকেন হেনরিকে আমাদের খুবই গুরুত্ব সহকারে নেওয়া প্রয়োজন। এমনকি অন্যান্য হারিকেনের মতো এটা কোনো ধরনের ভূমিধস সৃষ্টি না করলেও। কারণ তীব্র গতিসম্পন্ন বাতাস ও ঝড়ের কারণে এটা অনেক বেশি ধ্বংসাত্মক হয়ে উঠতে পারে।’