মেটার আরও ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা

Looks like you've blocked notifications!
সংবাদ সম্মেলনে মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। ছবি : রয়টার্স

আবারও ১০ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে মেটা। আজ মঙ্গলবার (১৫ মার্চ) এক ঘোষণায় এই সিদ্ধান্তের কথা জানায় ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটা। খবর রয়টার্সের। 

কর্মীদের পাঠানো এক মেসেজে মেটা প্রধান মার্ক জাকারবার্গ জানান, আগামী দুই মাসের মধ্যেই অধিকাংশ কর্মীদের ছাঁটাই করা হবে। এ বছরের শেষ পর্যন্ত অব্যাহত থাকবে বাকি কর্মীদের ছাঁটাই প্রক্রিয়া। বিশ্বজুড়ে চলমান অর্থনৈতিক মন্দা ও খরচ কমাতে এই সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। এর মধ্য দিয়ে এ বছর মেটা তার মোট খরচ ৮৬ থেকে ৯২ বিলিয়ন ডলারের মধ্যে নামিয়ে আনার আশা করছে। ৮৯ থেকে ৯৫ বিলিয়ন ডলার পর্যন্ত প্রতিষ্ঠানটি সম্ভাব্য খরচ হতে পারে বলে অনুমান করেছিল প্রতিষ্ঠানটি। যদিও এই ঘোষণার পরেই মেটার শেয়ার ছয় শতাংশ বেড়ে গেছে।

প্রতিষ্ঠান পুনর্গঠনের অংশ হিসেবে নেওয়া এ সিদ্ধান্তের ফলে পাঁচ হাজার কর্মী নিয়োগের যে পরিকল্পনা ছিল সেটিও বাতিল হয়ে গেল। এ নিয়ে মেটার এটি দ্বিতীয় গণছাঁটাই। এর আগে গত বছরের নভেম্বরে ১১ হাজার কর্মী ছাঁটাই করে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। সে সময় ১৩ শতাংশ কর্মী ছাঁটাই হয়েছিল। এ নিয়ে শেষ ৫ মাসে  ২১ হাজার অর্থাৎ প্রায় ২৫ শতাংশ কর্মী ছাঁটাই করল জাকারবার্গের প্রতিষ্ঠানটি।