মেয়াদোত্তীর্ণ টিকার ১০ লাখের বেশি ডোজ ধ্বংস করল নাইজেরিয়া

Looks like you've blocked notifications!
অ্যাস্ট্রাজেনেকার মেয়াদোত্তীর্ণ টিকার ১০ লাখেরও বেশি ডোজ ধ্বংস করেছে আফ্রিকার দেশ নাইজেরিয়া। ছবি : রয়টার্স

অ্যাস্ট্রাজেনেকার মেয়াদোত্তীর্ণ টিকার ১০ লাখেরও বেশি ডোজ ধ্বংস করেছে আফ্রিকার দেশ নাইজেরিয়া। মজুদ থাকা টিকার মেয়াদ নিয়ে উদ্বিগ্ন জনসাধারণকে আশ্বস্ত করতে এমন পদক্ষেপ নিল দেশটি।

বুধবার রাজধানী আবুজার একটি ডাম্প সাইটে স্বাস্থ্য কর্মকর্তা ও সাংবাদিকদের উপস্থিতিতে কার্ডবোর্ড বাক্স ও প্লাস্টিকের প্যাকেটে থাকা ডোজগুলো বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া হয়। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

চলতি মাসের মাঝামাঝি নাইজেরিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছিল, ধনী অনেক দেশ তাদেরকে কোভিড-১৯ টিকার এমন অনেক ডোজ দিয়েছে যেগুলোর মেয়াদ ফুরিয়ে আসছে। কয়েক সপ্তাহের মধ্যে ডোজগুলো প্রয়োগ করা না গেলে, সেগুলোর মেয়াদ পার হয়ে যাবে।

রয়টার্স গত ৭ ডিসেম্বর এক প্রতিবেদনে নাইজেরিয়ার কাছে থাকা কোভিড টিকার আনুমানিক প্রায় ১০ লাখ ডোজ নভেম্বরেই মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে বলে জানিয়েছিল।

দেশটির প্রাইমারি হেলথ কেয়ার ডেভেলপমেন্ট এজেন্সির নির্বাহী পরিচালক ফয়সাল শুয়াইব সাংবাদিকদের জানান, আফ্রিকা মহাদেশে টিকার পর্যাপ্ত সরবরাহ না থাকায় নাইজেরিয়া জেনেশুনেই অল্পদিন মেয়াদ বাকি থাকা টিকার ডোজ নিতে বাধ্য হয়েছে।

‘আমরা সফলতার সঙ্গে অ্যাস্ট্রাজেনেকার মেয়াদোত্তীর্ণ ১০ লাখ ৬৬ হাজার ২১৪ ডোজ টিকা ধ্বংস করেছি। নাইজেরিয়ার নাগরিকদের কাছে স্বচ্ছ থাকার প্রতিশ্রুতি রেখেছি। টিকার এই ডোজগুলো ধ্বংস নাইজেরিয়ানদের জন্যও সুযোগ, তারা আমাদের টিকাদান কর্মসূচির উপর আস্থা রাখতে পারে,’ বলেছেন শুয়াইব।

১০০ কোটিরও বেশি জনসংখ্যার মহাদেশটির সরকারগুলো আরও টিকা পেতে চাপ দিয়ে আসছে। আফ্রিকায় বিশ্বের সমৃদ্ধ অঞ্চলগুলোর তুলনায় টিকাদানের হার অনেক কম; যা মহাদেশটিতে সংক্রমণের হার ও মৃত্যুর ঊর্ধ্বগতির ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। বিশেষ করে দ্রুত ছড়াতে সক্ষম নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হওয়ার পর উদ্বেগ আরও বেড়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ওসাগি এহানিরে প্রেসিডেন্সিয়াল কমিটির সিদ্ধান্তকে উদ্ধৃত করে বলেছেন, নাইজেরিয়া অল্পদিন মেয়াদ আছে এমন ডোজ আর নেবে না।