মেয়েদের দ্রুত বিয়ে করে মা হতে বললেন আসামের মুখ্যমন্ত্রী

Looks like you've blocked notifications!
মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। ছবি : টেলিগ্রাফ

সাম্প্রতিক সময়ে বিয়ের বয়স আর বাল্যবিবাহ নিয়ে তোলপাড় চলছে ভারতের আসাম রাজ্যে। সেখানে এখনো হাজার হাজার মেয়ের ১৮ বছরের আগেই বিয়ে হয়ে যায়। আর এ বিয়ে ঠেকাতে নতুন আইন করছে রাজ্যটি।

একই সঙ্গে আইনি ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। তবে এর মধ্যেই নতুন বিতর্কে জড়িয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী বলেন, বিয়ের পর নারীদের মা হওয়ার জন্য দীর্ঘদিন অপেক্ষা করা উচিত নয়। কারণ বেশি দিন অপেক্ষা করলে মাতৃত্বজনিত নানা জটিলতা হতে পারে। খবর এএনআইয়ের।

মুখ্যমন্ত্রীর এমন বক্তব্যের পর দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। বলছেন আজব যুক্তি দেখিয়েছেন মন্ত্রী।

নির্দিষ্ট বয়সের আগে কারোর সন্তান জন্ম দেওয়াও উচিত নয় উল্লেখ করে ভারতের এ মন্ত্রী বলেন, আগাম মাতৃত্বের বিরুদ্ধে আমরা। কিন্তু মনে রাখতে হবে, সব কিছুর জন্য একটি নির্দিষ্ট বয়স আছে। তাই জটিলতা বৃদ্ধি না করে, ২২ থেকে ৩০ বছর বয়স মা হওয়ার জন্য একেবারে আদর্শ।

এদিকে আসামে বাল্যবিবাহ ঠেকাতে চালু হচ্ছে কঠোর এক আইন। নারীদের বিয়ের আইনসম্মত নূন্যতম বয়স ১৮ হলেও আসামের ৩১ শতাংশ মেয়ের বিয়ে এর আগেই হয়ে যায়। তাই বাল্যবিবাহ ও অপ্রাপ্তবয়স্ক মাতৃত্ব রোধে আসাম সরকার এমন পদক্ষেপ নিচ্ছে।

জানা যায়, আসামের যেসব যুবক ১৪ বছরের নিচে মেয়েদের বিয়ে করবে, পকসো আইনে তাদের বিরুদ্ধে মামলা হবে।

এ ব্যাপারে মুখ্যমন্ত্রী বলেন, আগামী পাঁচ থেকে ছয় মাসে হাজার হাজার স্বামীদের গ্রেপ্তার করা হবে। কারণ বিয়ে করলেও ১৪ বছরের নিচে কোনও কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক করা আইনত অপরাধ।