ম্যাক্রোঁকে অভিনন্দন জানালেন পুতিন-জেলনস্কি

Looks like you've blocked notifications!
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (বাঁয়ে), ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যক্রোঁ এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি। ছবি : সংগৃহীত

দ্বিতীয় মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন এমানুয়েল ম্যক্রোঁ। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি তাঁকে অভিনন্দন জানিয়েছেন।

পুতিন টেলিগ্রাম করে ম্যাক্রোঁকে অভিনন্দন জানান বলে এক বিবৃতিতে জানায় ক্রেমলিন। খবর দ্য ইন্ডিপেন্ডেন্টের।

এতে বলা হয়, ‘পুতিন টেলিগ্রামে রাষ্ট্রীয় কার্যক্রমের ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সাফল্য কামনার পাশাপাশি তাঁর সুস্বাস্থ্য এবং মঙ্গলও কামনা করেছেন।’

এদিকে জেলনস্কি টুইটারের ম্যাক্রোঁকে শুভেচ্ছা জানান। তিনি ম্যাক্রোঁকে একজন ‘সত্যিকারের বন্ধু’ বলে উল্লেখ করেন। রাশিয়া আক্রমণের পর ইউক্রেনের প্রতি ফ্রান্সের সমর্থনের জন্য তাঁর প্রশংসা করেন।

তিনি বলেন, ‘আমি জানি আমরা একসঙ্গে একটি সর্বাত্মক বিজয়ের দিকে অগ্রসর হচ্ছি।’

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার আগে থেকেই এই যুদ্ধ আটকাতে চেষ্টা করে এসেছেন ম্যাক্রোঁ। ইউক্রেনে আগ্রাসন শুরু আগেই তিনি মস্কো সফরে গিয়ে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাঁকে আগ্রাসনে না যাওয়ার অনুরোধ করেন। ওই সময় ম্যাক্রোঁর ছোটাছুটি আন্তর্জাতিক রাজনীতিতে নজর কেড়েছিল।

যুদ্ধ শুরুর পরও তিনি যুদ্ধ থামাতে উভয় পক্ষের সঙ্গে আলোচনা করে যাচ্ছেন। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরু করে। তারপর কয়েক দফা পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ম্যাক্রোঁ।