যুক্তরাষ্ট্রে অস্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণে হচ্ছে আইন

Looks like you've blocked notifications!
সম্প্রতি বড় কয়েকটি বন্দুক হামলার ঘটনায় কেঁপে উঠেছে যুক্তরাষ্ট্র। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণে শিগগিরই আইন তৈরি করতে যাচ্ছে দেশটির সরকার। মার্কিন সিনেটরদের একটি অংশ অস্ত্র ব্যবহারে কড়াকড়ি আরোপের বিষয়ে একমত পোষণ করেছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়—রোববার সিনেটরদের (২০ জন সিনটেরের মধ্যে অর্ধেক ছিলেন রিপাবলিকান) একাংশ বন্দুকের ব্যবহার নিয়ন্ত্রণে আইনি কাঠামো তৈরির বিষয়ে একমত হয়েছেন। সেখানে তাঁরা ২১ বছরের কম বয়সিদের অস্ত্র কেনা ও ব্যবহারে নিষেধাজ্ঞা কথা উল্লেখ করেছেন। এ ছাড়া অবৈধভাবে আগ্নেয়াস্ত্র কেনা বন্ধে কার্যকর ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানিয়েছেন।

সম্প্রতি বড় কয়েকটি বন্দুক হামলার ঘটনায় কেঁপে উঠেছে যুক্তরাষ্ট্র। শনিবার কঠোর বন্দুক আইনের দাবিতে দেশটির বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ।

গত ২৪ মে টেক্সাসের উভালদে শহরে রোব এলিমেন্টারি স্কুলে হামলায় ১৯ শিশু ও দুই শিক্ষক নিহত হন। ওই হামলার একদিন আগে নিউইয়র্কের বাফেলোতে আরেক হামলায় ১০ জন নিহত হন। এসব হামলার জেরে বন্দুক নিয়ন্ত্রণে ব্যবস্থা নেওয়ার দাবি ওঠে।

সিনেটরদের গ্রুপের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘আজ, আমরা আমেরিকার শিশুদের সুরক্ষা, আমাদের স্কুলগুলোকে সুরক্ষিত রাখতে এবং আমাদের দেশে সহিংসতার হুমকি কমাতে একটি সাধারণ জ্ঞান, দ্বিপক্ষীয় প্রস্তাব ঘোষণা করছি’।

এতে আরও বলা হয়, ‘পরিবারগুলো ভীত, এবং আমাদের কর্তব্য একত্রিত হওয়া এবং এমন কিছু করা, যা তাদের সম্প্রদায়ে তাদের নিরাপত্তা এবং নিরাপত্তার অনুভূতি পুনরুদ্ধার করতে সাহায্য করবে।’

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে নতুন আইনের প্রস্তাবকারী ২০ আইনপ্রণেতার অর্ধেকই রিপাবলিকান। দ্রুত এসব প্রস্তাব পাস করতে আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে আইনপ্রণেতারা স্পষ্ট করেছেন যে, প্রেসিডেন্ট যত তাড়াতাড়ি চাইছেন, তত দ্রুত এটি পাস করা সম্ভব হবে না।

প্রেসিডেন্ট বাইডেন এক বিবৃতিতে বলেন, ‘স্পষ্টতই, আমি যা প্রয়োজন বলে মনে করি তার সব এতে নেই, তবে এটি সঠিক দিকের গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলোকে প্রতিফলিত করে এবং কয়েক দশকে কংগ্রেসে পাস করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অস্ত্র সুরক্ষা আইন হবে।’