যুক্তরাষ্ট্রে টর্নেডোয় নিহত ৯, বিদ্যুৎহীন লাখো পরিবার

Looks like you've blocked notifications!
রয়টার্সের প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে টর্নেডো ও ভারী বৃষ্টিপাত হচ্ছে। গতকাল শনিবার (৩ মার্চ) থেকে হওয়া এই প্রাকৃতিক দুর্যোগে অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে। বিদ্যুৎহীন রয়েছেন ১০ লাখের বেশি মানুষ। মার্কিন কর্তৃপক্ষের বরাতে আজ শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

দেশটির ন্যাশনাল ওয়েদার সার্ভিস বলছে, শক্তিশালী ঝড়টি শুক্রবার নাগাদ দেশের দক্ষিণ থেকে সরে গিয়ে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর দিকে অগ্রসর হচ্ছে। উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে আগে থেকেই তীব্র তুষারপাতের পূর্বাভাস দেওয়া হয়েছিল। শনিবার বিকেলের মধ্য নিউইয়র্কের মধ্যভাগ ও নিউ ইংল্যান্ডে ৩০ সে.মি. পর্যন্ত তুষারপাত হবে বলে ধারণা করা হচ্ছে।

টর্নেডোতে নিহতদের মধ্যে চারজনই মার্কিন অঙ্গরাজ্য কেন্টাকির। রাজ্যটির গভর্নর অ্যান্ডি বেসিয়ার জানান, ‘ঝড়ের কারণে দুটি টর্নেডো শুক্রবার রাজ্যের পশ্চিমাংশে আঘাত হানে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বেসিয়ার বলেন, ‘তীব্র ঝড়ো আবহাওয়ায় কমপক্ষে তিনজন মারা গেছে।’ তবে, তিনি এই বিষয়ে বিস্তারিত জানাননি। 

এদিকে, কেন্টাকির ফায়েট কাউন্টির অফিস আরও এক নারীর মৃত্যুর তথ্য জানিয়েছে । গাছ ভেঙে গাড়ির ওপর পড়ায় ওই নারী মারা গেছে বলে জানিয়েছে কাউন্টি অফিস।

অন্যদিকে, বৈরি আবহাওয়ায় আলাবামায় তিনজন প্রাণ হারিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন রাজ্যটির গভর্নর। এ ছাড়া, আরকানসাসে নদীর পানিতে ভেসে গিয়ে এক যুবক নিহত হয়েছেন। আর মিসিসিপিতে একজন মারা গেছেন।

পাওয়ার আউটেজ. ইউএস এর তথ্য মতে, টর্নেডো হচ্ছে এমন রাজ্যগুলোর ১৪ লাখের বেশি বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎহীন রয়েছে।