যুক্তরাষ্ট্রে ট্রাম্প সমর্থক ও বিরোধীদের মধ্যে সংঘর্ষ

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রে স্থানীয় সময় শনিবার ট্রাম্প সমর্থকরা পদযাত্রা ও প্রার্থনার আয়োজন করে। ছবি : সংগৃহীত

মার্কিন নির্বাচনের ফলাফলকে প্রত্যাখ্যান করে ট্রাম্প সমর্থকদের একটি সমাবেশে সহিংসতার ঘটনা ঘটেছে। ট্রাম্প সমর্থিত ‘প্রাউড বয়েজ’ ও বিরোধীপক্ষ ‘অ্যান্টিফা’ গ্রুপের মধ্যে এ সংঘর্ষ হয়। এর আগে শনিবার পদযাত্রা ও প্রার্থনার আয়োজন করে ট্রাম্প সমর্থকরা। ‘মার্কিন নির্বাচন কারচুপি হয়েছে’—ডোনাল্ড ট্রাম্পের এমন অভিযোগের সমর্থনে স্থানীয় সময় শনিবার এ আয়োজন করা হয়। সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প সমর্থকদের পদযাত্রা ও প্রার্থনার আয়োজন প্রসঙ্গে স্থানীয় সময় শনিবার ট্রাম্প টুইট করেন, ‘চুরি বন্ধ করতে হাজারো মানুষ ওয়াশিংটন ডিসিতে জড়ো হয়েছেন, এ ব্যাপারে জানতাম না। আমি তাদের খোঁজ নেব।’ তবে, ট্রাম্প শিবিরের করা নির্বাচন কারচুপির দাবি এরই মধ্যে প্রত্যাখ্যান করেছে রাজ্য ও ফেডারেল কোর্ট।

এদিকে, পদযাত্রার পরই ওয়াশিংটনে স্থানীয় সময় শনিবার রাতে ট্রাম্প সমর্থিত ‘প্রাউড বয়েজ’ গ্রুপ ও বিরোধীপক্ষ ‘অ্যান্টিফা’ গ্রুপ ঘিরে উত্তেজনার সৃষ্টি হয়। ওই সময় ঘটনাস্থলে উল্লেখযোগ্য সংখ্যক পুলিশের উপস্থিতি লক্ষ্য করা যায়।

প্রতিবেদনে বলা হয়, ওয়াশিংটনের পদযাত্রা শেষে ‘প্রাউড বয়েজ’ গ্রুপের অন্তত ২০০ জন সদস্য জড়ো হন। এ সময় তাঁরা তাঁদের গ্রুপের কালো ও হলুদ রঙের পোশাক, ব্যালিস্টিক ভেস্ট ও হেলমেট পরা অবস্থায় ছিলেন। এ সময় রাস্তা থেকে এক পক্ষ আরেক পক্ষেকে বিভিন্ন ভাবে তাচ্ছিল্য করতে শুরু করে। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

তবে রাত ৮টার দিকে আবারো উত্তেজনা তৈরি হয় দুপক্ষকে ঘিরে। পুলিশ আসার আগ পর্যন্ত উত্তেজনা অব্যাহত থাকে। এদিকে, ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়েছে, এই উত্তেজনার মধ্যে এক যুবককে ছুরিকাঘাত করা হয়েছে। গুরুতর আহত অবস্থায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ডয়চে ভেলে জানিয়েছে, হাড্ডাহাড্ডি লড়াই হওয়া জর্জিয়া, পেনসিলভানিয়া, মিশিগান, উইসকনসিন, নেভাডা ও অ্যারিজোনায়ও বিক্ষোভ করা হবে বলে পরিকল্পনা করছেন ট্রাম্প সমর্থকরা।

এদিকে, আগামীকাল সোমবার ইলেকটোরাল কলেজের ভোট অনুষ্ঠিত হবে। এরপর আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে নির্বাচিত করা হবে।