যুক্তরাষ্ট্রে পক্ষপাতমূলক অপরাধ বেড়েছে ১২ শতাংশ

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

২০২১ সালে যুক্তরাষ্ট্রে পক্ষপাতমূলক অপরাধ বেড়েছে ১২ শতাংশ। দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই এ তথ্য জানিয়েছে। তাদের তথ্য মতে, মোট হামলার ৬৪ দশমিক পাঁচ শতাংশ ভুক্তভোগী পক্ষপাতমূলক হামলার শিকার হয়েছে। জাতিগত বা বংশগত কারণে তাদের ওপর হামলা হয়েছে। আজ মঙ্গলবার (১৪ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস।

অপরাধমূলক কর্মকাণ্ডের বার্ষিক প্রতিবেদন আজ প্রকাশ করেছে এফবিআই। গোয়েন্দা সংস্থাটি বলছে, মোট অপরাধের ৪৩ দশমিক দুই শতাংশ ভয় দেখানোর সঙ্গে সম্পর্কিত।

এফবিআইয়ের তথ্য মতে, ২০২০ সালে যুক্তরাষ্ট্রে পক্ষপাতমূলক অপরাধ রেকর্ড করা হয়েছিল আট হাজার ১২০টি। পরের বছরই পক্ষপাতমূলক অপরাধ ১১ দশমিক ছয় শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৬৫টিতে।

হিন্দুস্তান টাইমস বলছে, যুক্তরাষ্ট্রের সমস্ত নিরাপত্তা বাহিনীর তথ্য এফবিআই নিজেদের প্রতিবেদনে অন্তর্ভুক্ত করেছে। হালনাগাদ অপরাধের তথ্যানুযায়ী, ২০২১ সালে ১২ হাজার ৪১১ ঘটনায় পক্ষপাতমূলত অপরাধ হয়েছে ১০ হাজার ৮৪০টি।

এফবিআইয়ের প্রতিবেদনে বলা হয়, ৬৪ দশমিক পাঁচ শতাংশ ভুক্তভোগীকে লক্ষ্যবস্তুকে করা হয়েছিল জাতিগত বা বংশগত কারণে। ১৫ দশমিক ৯ শতাংশকে লক্ষ্যবস্তু করা হয় যৌন কারণে। আর ১৪ দশমিক এক শতাংশ ভুক্তভোগীকে লক্ষ্যবস্তু করা হয় ধর্মীয় কারণে।