যুক্তরাষ্ট্রে সংকটে থাকা ফার্স্ট রিপাবলিক ব্যাংক কিনছে জেপি মরগান

Looks like you've blocked notifications!
ফার্স্ট রিপাবলিক ব্যাংক। ছবি : রয়টার্স

দুমাস আগে মাত্র তিনদিনের ব্যবধানে দেউলিয়া হয়েছিল যুক্তরাষ্ট্রের দুটি ব্যাংক। এর মূলে ছিল, অব্যাহতভাবে লোকসানে থাকা। সেই একই কারণে এবার দেশটির আরও একটি ব্যাংকের মালিকানায় পরিবর্তন আসছে। সংকটে থাকা ফার্স্ট রিপাবলিক ব্যাংক কিনে নিচ্ছে জেপি মরগান চেজ অ্যান্ড করপোরেশন (জেপিএম.এন)। আজ সোমবার (১ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে লন্ডন ভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স।

জেপিএম.এন কর্তৃপক্ষ আজ বলেছে যে তারা ফার্স্ট রিপাবলিক ব্যাংকের (এফআরসি) বেশিরভাগ সম্পত্তি কিনে নিবে। এর আগে দেশটির আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা ঋণগ্রস্ত ব্যাংকটির নিয়ন্ত্রণ নেয়।

চুক্তি অনুযায়ী, সানফ্রান্সিসকো ভিত্তিক ব্যাংক ফার্স্ট রিপাবলিকের সম্পত্তির জন্য জেপি মরগান কর্তৃপক্ষ এক হাজার ৬০ কোটি মার্কিন ডলার দিবে ইউএস ফেডারেল ডিপোজিট ইন্সুরেন্স করপোরেশনকে (এফডিআইসি)।

২০০৮ সালে দেউলিয়া হয়েছিল যুক্তরাষ্ট্রের অন্যতম আর্থিক প্রতিষ্ঠান ওয়াশিংটন মিচ্যুয়াল। ওই সময়ের পর থেকে ফার্স্ট রিপাবলিকের সম্পত্তির জন্য বেশি অর্থ গুনতে হচ্ছে জেপি মরগানকে।

ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ ব্যাংকে পরিণত হয়েছে জেপি মরগান। এই ব্যাংকটি ফার্স্ট রিপাবলিকের ক্ষতির মুখে পড়া শেয়ারের অংশীদার হবে। এ নিয়ে এফডিআইসির সঙ্গে চুক্তি করেছে জেপি মরগান। ফার্স্ট রিপাবলিকের ব্যক্তিগত, পারিবারিক, আবাসিক ও বাণিজ্যিক ঋণের অংশীদার হলেও, স্যান ফ্রান্সিসকো ভিত্তিক ব্যাংকটির কর্পোরেট ঋণ ও শেয়ার কিনবে না জেপি মরগান।

এই চুক্তির ফলে নিয়ন্ত্রকদের কাছে গচ্ছিত রাখা অর্থ ও বিমার অর্থ রক্ষা করতে পেরেছে ফার্স্ট রিপাবলিক। যেমনটা গত মার্চে করেছিল যুক্তরাষ্ট্রের দেউলিয়া হওয়া ওই দুই ব্যাংক।

গত সপ্তাহে ফার্স্ট রিপাবলিক জানিয়েছিল, বছরের প্রথম প্রান্তিকে তারা হারিয়েছে ১০ হাজার কোটি মার্কিন ডলার। এর ফলে ব্যাংকিং সেক্টরে আতঙ্ক বেড়ে যায়।

গত মার্চে সিলিকন ভ্যালি ব্যাংক ও সিগনেচার ব্যাংকের দেউলিয়ার ঘটনা বৈশ্বিক ব্যাংকিং সেক্টরকে বড় ধরনের আঘাত দেয়। এরপর সুইজারল্যান্ডের ক্রেডিট সুইস ব্যাংক নিয়েও পানি কম ঘোলা হয়নি। অবশেষে, সংকটে থাকা ব্যাংকটিকে উদ্ধার করে তাদেরই প্রধান প্রতিদ্বন্দ্বী ব্যাংক ইউবিএস।

এদিকে, শেয়ার বাজারে আজ সোমবার শুরু থেকেই ফার্স্ট রিপাবলিকের শেয়ারের দাম কমতে থাকে। শেয়ারের দাম কমতে থাকায় শেয়ার বাণিজ্য স্থগিত করে দেয় ব্যাংকটি। এর আগে তাদের শেয়ারের দাম কমে ৪৩ দশমিক তিন শতাংশ। চলতি বছরে ব্যাংকটি শেয়ার বাজারে তার ৯৭ শতাংশ স্টক হারিয়েছে। অন্যদিকে জেপি মরগানের শেয়ারের দাম বেড়েছে দুই দশমিক ছয় শতাংশ।

বিষয়টি নিয়ে গ্রেট হিল ক্যাপিটালের চেয়ারম্যান ও ম্যানেজিং কমিটির সদস্য টমাস জে. হেইস বলেন, ‘যখন  এটি শুধুমাত্র সিলিকন ভ্যালি নিয়ে ছিল, তখন ম্যানেজমেন্টকে দোষারোপ করা যেত। তবে, এখন ব্যাংকিং সেক্টরের ধরন স্পষ্ট দেখতে পাচ্ছি। ফেডারেল কর্তৃপক্ষ খুব দ্রুত সংকটে থাকা আর্থিক প্রতিষ্ঠানকে ভেঙে ফেলছে।’

গত বছর থেকে ইউএস ফেডারেল রিজার্ভ ক্রমাগতভাবে তার বেঞ্চমার্ক সুদের হার বাড়িয়েছে। মার্চ মাসে ব্যাংকিং সক্টেরে ঝামেলার পরে এটি বন্ধ করার আহ্বান সত্ত্বেও তারা তা করেনি।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট একজন বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘আজ সকালে ইউএস রেগুলেটর নিলামটির আয়োজন করে।এতে ফার্স্ট রিপাবলিক ব্যাংককে জেপি মরগান বাদেও পিএনসি ফিনান্সিয়াল সার্ভিস গ্রুপ ও সিটিজেন ফিনান্সিয়াল গ্রুপ বিড করেছিল।’