যুক্তরাষ্ট্র সফরে তাইওয়ানের চীন বিষয়ক কর্মকর্তা

Looks like you've blocked notifications!
তাইওয়ানের চীন নীতিসংক্রান্ত দেশটির মেইনল্যান্ড অ্যাফেয়ার্স কাউন্সিলের প্রধান ও মন্ত্রী চিউ তাই-সান। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের চীন নীতিসংক্রান্ত দেশটির মেইনল্যান্ড অ্যাফেয়ার্স কাউন্সিলের প্রধান ও মন্ত্রী চিউ তাই-সান। তিনি সেখানে মার্কিন কর্মকর্তা ও বিশেষজ্ঞদের সঙ্গে তাইওয়ানের আন্তর্জাতিক সমর্থন নিয়ে কথা বলবেন। খবর রয়টার্সের।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড মনে করে চীন। কিন্তু তাইওয়ানের এতে তীব্র আপত্তি রয়েছে। তাইওয়ানের নাগরিকেরা নিজেদের স্বাধীন বলে মনে করেন।

 মাসের শুরুতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। তাইওয়ান প্রণালিতে ব্যাপক সামরিক মহড়া শুরু করে বেইজিং। এখনো সেই মহড়া চলছে।

মেইনল্যান্ড অ্যাফেয়ার্স কাউন্সিলের পক্ষ থেকে বলা হয়, মন্ত্রী চিউ যুক্তরাষ্ট্রের ব্রুকিং ইনস্টিটিউশনের গবেষকদের সঙ্গে ৬ সেপ্টেম্বর আলোচনা করবেন। এ ছাড়া পরের দিন সেন্টার ফর অ্যা নিউ আমেরিকান সিকিউরিটির কাউন্সিলের সঙ্গে আলোচনা হবে। এ ছাড়া তিনি মার্কিন কর্মকর্তাদের সঙ্গেও আলোচনা করবেন।

কাউন্সিল বলেছে, ‘তাইওয়ানের বিরুদ্ধে চীনের পদক্ষেপ উত্তেজনা বাড়িয়েছে এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে শঙ্কিত করেছে। তাইওয়ান এই অঞ্চলের একটি দায়িত্বশীল পক্ষ। আমরা শান্ত ও প্ররোচনার মধ্যে থাকি না। আমরা যুক্তিবাদী, কিন্তু উত্তেজক নই। তবে আমরা দমে যাব না। আমরা দৃঢ়ভাবে জাতীয় সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষা করব।’

তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। তবে বিদ্যমান চুক্তি অনুযায়ী দ্বীপটিকে আত্মরক্ষায় সাহায্য করবে যুক্তরাষ্ট্র।