যুদ্ধজাহাজ ডোবার পর কিয়েভে তীব্র হামলার হুমকি রাশিয়ার

Looks like you've blocked notifications!
রুশ যুদ্ধজাহাজ মস্কভা ডুবে গেছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। ছবি : সংগৃহীত

বিস্ফোরণের পর ডুবে গিয়েছিল রুশ যুদ্ধজাহাজ মস্কভা। ইউক্রেন দাবি করেছিল, ওই যুদ্ধজাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল তারা। তবে রাশিয়ার দাবি, অগ্নিকাণ্ডের পর ঝড়ো আবহাওয়ায় ডুবে যায় জাহাজটি। এদিকে, এ ঘটনার পরই ইউক্রেনের রাজধানী কিয়েভকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে দাবি করছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়ার পক্ষ থেকে হুমকি দেওয়া হচ্ছে, রাশিয়ায় ইউক্রেনীয় ‘সন্ত্রাসী হামলা’ ও ‘নাশকতা’ চালানোর প্রতিশোধ হিসেবে এ ধরনের হামলা তীব্রতর হবে।

সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, দেশটির বেশ কয়েকটি শহরে হামলার জন্য সীমান্তে হেলিকপ্টার পাঠিয়েছে ইউক্রেন। তবে, রাশিয়ার এমন দাবির সত্যতা এখন পর্যন্ত পাওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি।

এর আগে রুশ যুদ্ধজাহাজ মস্কভা ডুবে যায় বলে জানিয়েছিল দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়টির দাবি, কৃষ্ণসাগরে রুশ নৌবাহিনীর বহরের নেতৃত্বে থাকা যুদ্ধজাহাজটি ঝড়ো আবহাওয়ার কবলে পড়ে ডুবে গেছে। অন্যদিকে, ইউক্রেন বলছে—ওই যুদ্ধজাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছিল।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রুশ সামরিক বাহিনীর শক্তির প্রতীক হিসেবে ধরা হয় ৫১০-ক্রু-এর মিসাইল ক্রুজার মস্কভাকে। ইউক্রেনে হামলায় রুশ নৌবাহিনীর নেতৃত্ব দিচ্ছিল এ যুদ্ধজাহাজটি।

ইউক্রেনের পক্ষ থেকে দাবি করা হয়, ওই জাহাজটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছিল। তবে মস্কোর পক্ষ থেকে হামলার ব্যাপারে কোনো তথ্য জানানো হয়নি। তারা বলছে, আগুন লাগার পর ঝড়ো আবহাওয়ায় জাহাজটি ডুবে যায়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও বলেছে, অগ্নিকাণ্ডের কারণে যুদ্ধজাহাজে থাকা গোলাবারুদে বিস্ফোরণ ঘটে। এরপরই সেখানে থাকা সবাইকে নিকটবর্তী রুশ জাহাজে সরিয়ে নেওয়া হয়।