যুদ্ধবন্দি ইউক্রেনের নিরস্ত্র সেনাকে হত্যার ভিডিও ভাইরাল

Looks like you've blocked notifications!
মৃত্যুর আগ মুহূর্তে যুদ্ধবন্দি ইউক্রেন সেনা শাদুরা, ছবি : ভিডিও থেকে নেওয়া

ঠোঁটে তখনও আধখাওয়া সিগারেট। এক চোখ ছোট করে সিগারেটে টান দিচ্ছিলেন নির্বিকার। আর তখনই ধেয়ে এল শত্রুর বুলেট। যুদ্ধের মাঠে সিগারেট ঠোঁটে নিয়েই মৃত্যুর কোলে ঢলে পড়লেন যুদ্ধবন্দি ইউক্রেনের নিরস্ত্র সেনা টিমোফি মাইকোলাইয়োভিচ শাদুরা।

এই রোমহর্ষক আর হৃদয়বিদারক ঘটনার ছবি গতকাল সোমবার (৬ মার্চ) সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। ভিডিওতে দেখা যায়, ইউক্রেনীয় ওই সেনা একটি পরিখায় বসে সিগারেট খাচ্ছেন। এ সময় ‘ইউক্রেনের জয় হোক’বলতে শোনা যায় তাকে। এরপরই স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে তাঁকে গুলি করা হয়। মাইকোলাইয়োভিচকে যারা গুলি করেন তাঁদের মধ্যে একজন রুশ সেনা বলে ধারণা করা হচ্ছে। গুলি করার আগে তার উদ্দেশ্যে এক সেনাকে ‘মরো’বলেও চিৎকার করতে শোনা যায়। এরপর একটি বিস্ফোরকও ব্যবহার করতে দেখা যায়।

তবে ভিডিওতে পরিষ্কার দেখা না যাওয়ায় হত্যাকারীদের পরিচয় জানা যায়নি। ওদিকে এক নারী শাদুরাকে ভাই দাবি করে বিবিসিকে জানিয়েছেন ‘নিশ্চিতভাবেই আমার ভাই এভাবেই (দৃঢ় ও সাহসী) রাশিয়ানদের মুখোমুখি হবার ক্ষমতা রাখে।’ ওই নারী আরও বলেন, ‘সে (শাদুরা) কখনোই জীবনে সত্য লুকায়নি, শত্রুদের সামনেও সে সেটি করবে না।’

দেশটির প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি এক ভিডিও বার্তায় বলেছেন, ‘হত্যাকারীদের খুঁজে বের করে এই মৃত্যুর প্রতিশোধ নেওয়া হবে।’

শাদুরাকে নায়ক আখ্যা দিয়ে জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ‘ইউক্রেনের জয় হোক।’

অন্যদিকে এই ঘটনাকে গণহত্যা আখ্যা দিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা এই ঘটনায় আন্তর্জাতিক অপরাধ আদালতের মাধ্যমে দ্রুত তদন্তের দাবি জানিয়েছেন।

তবে এই হত্যার ব্যাপারে মুখ খোলেনি রাশিয়া। ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই কিয়েভ ও তার পশ্চিমা মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনলেও রাশিয়া বরাবরই তা অস্বীকার করে আসছে।