যুদ্ধবিরতিতে সম্মত ইসরায়েল-ফিলিস্তিন

Looks like you've blocked notifications!
ফাইল ছবি : রয়টার্স

মিসরের মধ্যস্থতায় ইসরায়েল ও ফিলিস্তিনি পক্ষ যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে বলে সূত্রের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। আজ রোববার সন্ধ্যা থেকে এ যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিল কায়রো।

মিসরীয় নিরাপত্তা বাহিনীর একটি সূত্র রয়টার্সকে জানায়, ইসরায়েল যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হয়েছে। আজ রোববার স্থানীয় সময় রাত ৮টা থেকে এটি কার্যকর হওয়ার কথা রয়েছে বলে জানান মিসরের মধ্যস্থতায় যুদ্ধবিরতি প্রক্রিয়ার সঙ্গে যুক্ত ফিলিস্তিনি এক কর্মকর্তা।

তবে ফিলিস্তিনের গাজায় সক্রিয় ইসলামিক জিহাদের মুখপাত্র বা কেউ এমন ঘোষণা দেননি। ইসরায়েলের সরকারি কর্তৃপক্ষের কেউও এমন যুদ্ধবিরতির কথা আনুষ্ঠানিকভাবে জানাননি।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় গত শুক্রবার শুরু হওয়া দুদিনের ইসরায়েলি বিমান হামলায় এ পর্যন্ত অন্তত ৩২ জন নিহত হয়েছে। এদের মধ্যে ছয়টি শিশু এবং ইসলামিক জিহাদের দুজন কমান্ডার রয়েছেন।

গত শুক্রবার থেকে শুরু করে এই দুদিনে ফিলিস্তিন থেকে প্রায় ৬০০ রকেট ছোঁড়া হয়েছে বলে ইসরায়েলি কর্তৃপক্ষ দাবি করেছে। এর ৯৭ শতাংশ নিস্ক্রিয় করা হয়েছে বলেও দাবি করে ইসরায়েল।

২০২১ সালের মে মাসে ইসরায়েলের ১১ দিনের টানা হামলার পর গত শুক্রবার আবার বিমান হামলা চালু করে ইসরায়েল। গত বছরের হামলায় দুই শতাধিক ফিলিস্তিনি নিহত হয়।