ইউক্রেন-রাশিয়ার দ্বিতীয় দফা শান্তি আলোচনা

যুদ্ধবিরতি নয়, মানবিক সহায়তার ‘করিডোর’ নিয়ে সমঝোতা

Looks like you've blocked notifications!
যুদ্ধ বন্ধের পথ খুঁজতে বেলারুশে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিদের দ্বিতীয় দফা শান্তি আলোচনা সম্পন্ন হয়েছে। ছবি : রয়টার্স

যুদ্ধ বন্ধের পথ খুঁজতে বেলারুশে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিদের দ্বিতীয় দফা শান্তি আলোচনায় কিয়েভ আশানুরূপ ফল না পেলেও মানবিক সহায়তার ‘করিডোর’ নিয়ে দুপক্ষের সমঝোতা হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের এক আলোচক।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলও পোডোলিয়াক বৃহস্পতিবার এক টুইটে বৈঠকের মূল আলোচ্যসূচি কী কী, তা জানিয়েছিলেন।

মিখাইলও পোডোলিয়াক বলেছিলেন, আলোচনায় কিয়েভের লক্ষ্য রাশিয়াকে মানবিক করিডোর প্রতিষ্ঠায় রাজি করানো, যাতে বেসামরিক লোকজন গোলযোগপূর্ণ এলাকা ছেড়ে চলে যেতে পারে এবং তুমুল লড়াইয়ের জায়গাগুলোতে মানুষকে চিকিৎসা ও খাদ্য সাহায্য পৌঁছে দেওয়া যায়। এ ছাড়া দ্রুত যুদ্ধবিরতি এবং যুদ্ধবিরতি চুক্তির বিষয়টিও আলোচ্যসূচিতে থাকার কথা তিনি জানিয়েছিলেন।

আলোচনায় দুপক্ষ লোকজনকে সংঘাতপূর্ণ এলাকা থেকে সরিয়ে নেওয়ার জন্য সাময়িক যুদ্ধবিরতি করার সম্ভাবনা বিবেচনা করে দেখেছে বলে জানান পোডোলিাক।

মিখাইলও পোডোলিয়াক বলেন, “এ যুদ্ধবিরতি সব জায়গায় নয়, কেবল যেসব জায়গায় মানবিক ‘করিডোর’ থাকবে সেসব জায়গায় মানুষকে সরিয়ে নেওয়ার সময়টুকুর জন্য যুদ্ধবিরতি করা সম্ভব হতে পারে।”

রাশিয়া এক সপ্তাহ আগে ইউক্রেনে আগ্রাসন শুরুর পর এই প্রথম দুপক্ষ কোনো বিষয়ে এক ধরনের সমঝোতায় পৌঁছাল। যদিও ইউক্রেনের আলোচক পোডোলিয়াক বলছেন, কিয়েভ যতটা আশা করেছিল, ততটা ফল বৈঠক থেকে আসেনি।

এ বিষয়ে পোডোলিয়াক বলেন, ‘খুবই দুঃখের সঙ্গে বলতে হচ্ছে—কাঙ্ক্ষিত ফল আমরা পাইনি।’ এ নিয়ে বিস্তারিত কিছু বলেননি পোডোলিয়াক।