যুদ্ধবিরতি লঙ্ঘন করে গানজায় আর্মেনিয়ার হামলা, নিহত ৯

Looks like you've blocked notifications!
যুদ্ধবিরতি লঙ্ঘন করে আজারবাইজানের দ্বিতীয় বৃহত্তর শহর গানজায় আর্মেনিয়ার হামলা। ছবি : সংগৃহীত

দুসপ্তাহ ধরে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে চলা সামরিক সংঘাতের পর রাশিয়ার মধ্যস্থতায় গত শুক্রবার রাতে দুই পক্ষ শান্তি আলোচনায় বসে। মস্কোয় অনুষ্ঠিত সেই আলোচনায় শনিবার স্থানীয় সময় দুপুর ১২টা থেকে যুদ্ধবিরতি কার্যকর হয়।

তবে যুদ্ধবিরতি লঙ্ঘন করে আজারবাইজানের দ্বিতীয় বৃহত্তর শহর গানজায় রাতভর আর্মেনিয়ার হামলায় নয়জন নিহত ও ৩৩ জন আহত হয়েছে বলে জানা গেছে।

আলজাজিরা এক প্রতিবেদনে জানায়, রোববার আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, সাময়িক যুদ্ধবিরতি লঙ্ঘন করে আজারবাইজানে হামলা চালিয়েছে আর্মেনিয়া। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক টুইট বলা হয়, গানজা শহরে স্থানীয় সময় রাত ২ টার দিকে আর্মেনিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নয়জন নিহত হয়েছে। এ ছাড়া আরো ৩৩ জন আহত হন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, আর্মেনিয়ার বাহিনী বেসামরিক এলাকায় গোলা নিক্ষেপ করেছে।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য আজারবাইজানের এ অভিযোগকে ‘সম্পূর্ণ মিথ্যা’ বলে দাবি করেছে। তাদের উল্টো অভিযোগ, আজারবাইজান কারাবাখের স্টেপানাকার্টসহ জনবহুল এলাকায় গোলাবর্ষণ করছে।

উল্লেখ্য, আজারবাইজান ও আর্মেনিয়া সংঘর্ষে তিন শতাধিক মানুষ নিহত এবং বহু মানুষ আহত হয়েছেন। যুদ্ধ কবলিত অঞ্চল থেকে লাশ উদ্ধার এবং বন্দি বিনিময় করার লক্ষ্য নিয়ে মূলত এই যুদ্ধবিরতি প্রতিষ্ঠিত হয়।