যুদ্ধে অংশ নেওয়ায় রাশিয়ার ৫ হাজারের বেশি দণ্ডপ্রাপ্ত পেলেন ক্ষমা

Looks like you've blocked notifications!
ইউক্রেনের প্যারাস্কোভিভকার একটি ভবনের ছাদ থেকে কথা বলছেন ওয়াগনার বস ইয়েভজেনি প্রিগোজিন। ছবি : রয়টার্স

রাশিয়ার হয়ে ইউক্রেনে লড়ছে রুশ ভাড়াটে সৈন্যদল ওয়াগনার গ্রুপ। এই গ্রুপের বেশিরভাগ যোদ্ধাই রাশিয়ার দণ্ডপ্রাপ্ত আসামি। এবার ইউক্রেনে রাশিয়ার হয়ে যুদ্ধ করায় পাঁচ হাজারেরও বেশি প্রাক্তন আসামিদের ক্ষমা করল মস্কো। আজ শনিবার (২৫ মার্চ) ওয়াগনার বস ইয়েভজেনি প্রিগোজিন এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের। 

ইউক্রেনে রাশিয়ার সেনাদের পাশাপাশি যুদ্ধ করছে রুশ ভাড়াটে যোদ্ধা বাহিনী ওয়াগনার গ্রুপ। রুশ বাহিনীর বেশ কয়েকটি হারের পর ইউক্রেন যুদ্ধে মুখ্য ভূমিকা পালন করছে ভাড়াটে সশস্ত্র গ্রুপটি।

রুশ কারাগারে সাজাপ্রাপ্ত হাজার বন্দিকে নিয়োগ দিয়েছে ওয়াগনার গ্রুপের বস প্রিগোজিন। ইউক্রেনে রাশিয়ার হয়ে যুদ্ধ করলে সাজা থেকে আসামিদের মুক্তি দেওয়া হবে, এমন আশা দেখিয়ে তাদের কাছে টেনেছে গ্রুপটির প্রধান।

সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে প্রকাশিত এক অডিও ক্লিপে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র প্রিগোজিন বলেন, ‘ওয়াগনারের সঙ্গে চুক্তি শেষ হওয়ায় পাঁচ হাজারেরও বেশি দণ্ডপ্রাপ্তকে ক্ষমা করে মুক্তি দেওয়া হয়েছে।’

ওয়াগনার বস বলেন, ‘সাজাপ্রাপ্তরা যারা কি না ওয়াগনার সার্ভিসে যুক্ত হয়েছিলেন তাদের মধ্যে মাত্র শূন্য দশমিক ৩১ শতাংশকে ক্ষমা করা হয়েছে। এই সংখ্যা আমাদের লক্ষ্যমাত্রার চেয়ে ১০ থেকে ২০ শতাংশ কম।’

ইউক্রেনে রাশিয়ার হয়ে লড়ছে ভাড়াটে সৈন্যদল ওয়াগনার গ্রুপ। সম্মুখ যুদ্ধে রুশ বাহিনীকে সরাসরি সহায়তা করছে তারা। যুক্তরাষ্ট্রের দাবি, ইউক্রেনে ওয়াগনার গ্রুপের ৫০ হাজার সদস্য মোতায়েন রয়েছে। যার মধ্যে ১০ হাজার কন্ট্রাক্টর রয়েছে। এ ছাড়া বাকি ৪০ হাজার রুশ কারাগার থেকে ছাড়া পাওয়া আসামি। গ্রুপটিকে একটি ‘আন্তর্জাতিক অপরাধী সংগঠন’ হিসেবে তালিকাভুক্ত করছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে গ্রুপটির বস প্রিগোজিনের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে বাইডেন প্রশাসন।