যেকোনো সময় পারমাণবিক পরীক্ষা চালাতে পারে উত্তর কোরিয়া!

Looks like you've blocked notifications!
উত্তর কোরিয়া ‘যে কোনো মুহূর্তে’ সপ্তম পারমাণবিক পরীক্ষা চালাতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন উত্তর কোরিয়াবিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ দূত সাং কিম। ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়া ‘যে কোনো মুহূর্তে’ সপ্তম পারমাণবিক পরীক্ষা চালাতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন উত্তর কোরিয়াবিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ দূত সাং কিম।

গত রোববার উত্তর কোরিয়া রেকর্ড অষ্টম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর পর এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান সাংবাদিকদের বলেন, এ ধরনের কোনো পারমাণবিক পরীক্ষার ‘দ্রুত ও শক্তিশালী প্রতিক্রিয়া’ দেখানো হবে। বিগত পাঁচ বছরে কোনো পারমাণবিক পরীক্ষা চালায়নি উত্তর কোরিয়া। তবে কোরীয় উপত্যকায় উত্তেজনা বেড়েছে।

জাকার্তায় মার্কিন দূত সাং কিম জানান, উত্তর কোরিয়া এ বছর নজিরবিহীন পরিমাণ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। ২০১৯ সালে রেকর্ড ভাঙা ২৫টি পরীক্ষা চালালেও দেশটি এ বছর এরই মধ্যে ৩১টি পরীক্ষা চালিয়েছে বলে জানান তিনি। এটা কেবল জুন মাস বলেন তিনি।

সাং আরও বলেন, উত্তর কোরিয়ার কর্মকর্তারা যেসব বক্তব্য ব্যবহার করছেন তাতে কৌশলগত কিংবা ছোট আকারের পারমাণবিক অস্ত্রের ব্যবহারের ইচ্ছার ইঙ্গিত মিলেছে।

পরবর্তী ধাপের পরীক্ষা কোন সময়ে হতে পারে জানতে চাইলে সাং কিম বলেন, এটা যে কোনো মুহূর্তে হতে পারে।

সিউলে দক্ষিণ কোরিয়া ও জাপানের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর মার্কিন ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান সাংবাদিকদের বলেন, এ ধরনের যে কোনো পরীক্ষা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবের পূর্ণ লঙ্ঘন হবে।

তিনি আরও বলেন, ‘আমি বিশ্বাস করি, শুধু দক্ষিণ কোরিয়া, যুক্তররাষ্ট্র এবং জাপান নয়, সমগ্র বিশ্ব একটি শক্তিশালী ও স্পষ্টভাবে প্রতিক্রিয়া জানাবে।’

তবে যুক্তরাষ্ট্রের এমন বক্তব্যের কোনো প্রতিক্রিয়া জানায়নি উত্তর কোরিয়া।