যে কারণে রাশিয়ার কাছ থেকে গম কিনছে না পাকিস্তান

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

প্রতি টন গম ৩৯৯.৫০ মার্কিন ডলার মূল্যে পাকিস্তানের কাছে বেচতে চায় রাশিয়া। কিন্তু, রাশিয়ার চাওয়া দামে তাদের কাছ থেকে গম কিনতে নারাজ পাকিস্তান। বৈশ্বিক পণ্যের দাম পড়তির দিকে দাবি করে টনপ্রতি ২ দশমিক ৪ শতাংশ কম দাম দিতে চায় পাকিস্তান। খবর দি এক্সপ্রেস ট্রিবিউনের।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গে আলোচনা করে মন্ত্রিসভার অর্থনৈতিক সমন্বয় কমিটি (ইসিসি) এ সিদ্ধান্ত নিয়েছে। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল।

দুদেশের সরকারের মধ্যে চুক্তির আওতায় রাশিয়া প্রতি টন গম ৩৯৯.৫০ মার্কিন ডলারে সরবরাহের চূড়ান্ত প্রস্তাব দিয়েছিল। এর পরিপ্রক্ষিতে পাকিস্তানের অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে—ইসিসি বৈঠকে সিদ্ধান্ত এসেছে যে, বিশ্ববাজারে গমের দাম কমার প্রবণতা দেখে করা গেছে, যা আগামী দিনে আরও কমতে পারে।

বিবৃতিতে বলা হয়, ‘ইসিসি সিদ্ধান্ত নিয়েছে—রাশিয়াকে টনপ্রতি ৩৯০ ডলারের প্রস্তাব দেওয়া হতে পারে। এবং যদি তারা (রাশিয়া) প্রস্তাবটি গ্রহণ না করে, তাহলে গম ক্রয়-বিক্রয়ের প্রস্তাবটি বাতিল করা হতে পারে।’

তবে, ইসিসির কয়েক জন সদস্য দেশে গমের মজুত তুলনামূলকভাবে কম হওয়ায় রাশিয়ার প্রস্তাব প্রত্যাখ্যানের সিদ্ধান্তের বিরুদ্ধে ছিলেন।

পাকিস্তান সরকারের দেওয়া টনপ্রতি ৩৯০ ডলারের প্রস্তাবিত মূল্য রাশিয়ার চূড়ান্ত প্রস্তাবের চেয়ে সাড়ে নয় ডলার বা ২ দমশিক ৪ শতাংশ কম।

পাকিস্তানের পুনর্নির্ধারিত মূল্য অনুযায়ী, প্রস্তাবিত এক লাখ ২০ হাজার টন গম আমদানিতে ১৪ লাখ ডলার সাশ্রয় হবে।