রপ্তানি নীতি লঙ্ঘনের অভিযোগে চীনা কোম্পানিকে যুক্তরাষ্ট্রের চিঠি

Looks like you've blocked notifications!

চীনের বৃহত্তম তার প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফার ইস্ট কেব্‌লের বিরুদ্ধে ইরানে টেলিযোগাযোগ সরঞ্জামের চালান নিয়ে মার্কিন রপ্তানি নিয়ন্ত্রণের নীতি লঙ্ঘনের অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের।

মার্কিন বাণিজ্য বিভাগ এক চিঠিতে বলছে, ফার ইস্ট কেব্‌ল ২০১৩ সালে চীনা টেলিকমিউনিকেশন সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান জেডটিই কর্প থেকে সরঞ্জাম কেনার জন্য একটি চুক্তি করে। এরপর টেলিযোগাযোগ সরঞ্জাম এবং যন্ত্রাংশ সরবরাহ করার জন্য ইরানের কোম্পানিগুলোর সঙ্গে চুক্তি করে। ২০১৪ থেকে ২০১৬ সালের মধ্যে মার্কিন রপ্তানি নিয়ন্ত্রণ নীতিতে এরকম ১৮টি নিয়ম লঙ্ঘন করে।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, চিঠিতে অভিযোগের বিষয়ে বলা হয়—২০১৪ সালে টেলিকমিউনিকেশনস কোম্পানি অব ইরান (টিসিএল) এবং আরেকটি কোম্পানি খাদামাতে এরতেবাতি রাইটেলের সঙ্গে চুক্তি করে ফার ইস্ট কেবল। এ দুটি কোম্পানিই জেডটিই থেকে সরঞ্জাম কিনেছে একসময়। কিন্তু, ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে জেডটিই ইরানের টিসিএলের সঙ্গে মার্কিন কোম্পানিগুলো থেকে পণ্য পরিবহনের চুক্তি করে। কিন্তু পরের বছর মার্কিন বাণিজ্য বিভাগের তদন্ত সত্ত্বেও জেডটিই তৃতীয় পক্ষের মাধ্যমে ইরানে পুনরায় পণ্য চালান শুরুর পরিকল্পনা করেছিল।

মার্কিন বাণিজ্য বিভাগের কর্মকর্তা জন সন্ডারম্যান বলেন, ‘অভিযোগ অনুযায়ী, ফার ইস্ট ক্যাবল জেডটিই এর সহযোগী হিসেবে কাজ করেছিল, ইরানে পণ্য পরিবহণের সুযোগ করে দিয়েছিল। যদিও সেসময় জেডটিই অবগত ছিল, তার আগের একই ঘটনার বিষয়টি তদন্তাধীন।

ফারইস্ট কেবল ও জেডটিই তাৎক্ষণিকভাবে গার্ডিয়ানকে কোনো মন্তব্য জানায়নি। ফার ইস্ট কেব্‌লের হাতে মার্কিন বাণিজ্য বিভাগের চিঠির জবাব দিতে ৩০ দিন সময় রয়েছে। গত ৩০ জুলাই সে চিঠি দেওয়া হয়েছিল।