রানির অন্ত্যেষ্টিক্রিয়াকে ঘিরে সামনের দিনগুলোয় যে আয়োজন

Looks like you've blocked notifications!
রানি এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া ১৯ সেপ্টেম্বর। ছবি : সংগৃহীত

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে বেশ কিছু সাংবিধানিক ও আনুষ্ঠানিক রীতি অনুসরণের মাধ্যমে শোকাচ্ছন্ন যুক্তরাজ্যবাসী প্রবেশ করেছে রাজা তৃতীয় চার্লসের শাসনামলে।

এদিকে, লন্ডনে রানির অন্তিম যাত্রা ও রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠান ‘অপারেশেন লন্ডন ব্রিজ’কে ঘিরে নেওয়া হয়েছে ১০ দিনের বিশেষ পরিকল্পনা। খবর আল-জাজিরার।

১৯ সেপ্টেম্বর অন্ত্যেষ্টিক্রিয়ার চূড়ান্ত দিনটিকে ঘিরে শুরু হওয়া অনুষ্ঠানমালায় ধারাবাহিকভাবে কী কী থাকছে, তা জেনে নেওয়া যাক:

১১ সেপ্টেম্বর, রোববার

স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসল থেকে ওক কাঠের তৈরি রানির কফিন নিয়ে আসা হবে এডিনবার্গে। এসময় দেশের সাধারণ মানুষ যাতে রানির আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে পারে সে কারণে বহরটি যাবে বিভিন্ন শহর ও গ্রামের ভেতর দিয়ে। রাতে কফিন রাখা হবে স্কটল্যান্ডের রাজধানীর হলিরুডহাউস প্যালেসে।

অন্যদিকে, লন্ডনে এদিন রাজা তৃতীয় চার্লস কমনওয়েল্থভুক্ত ১৪টি দেশের কূটনীতিকদের সম্মানে একটি অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করবেন।

১২ সেপ্টেম্বর, সোমবার

রাজা চার্লস ও কুইন কনসর্ট ক্যামিলার উপস্থিতিতে এলিজাবেথের কফিন এডিনবার্গের সেন্ট জাইলস ক্যাথেড্রালে আনা হবে ২৪ ঘণ্টার জন্য যাতে করে সাধারণ মানুষ তাঁর আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে পারে। রাজ পরিবারের অন্যান্য সদস্যরা সন্ধ্যায় সেখানে উপস্থিত হবেন।

রাজা চার্লস ও ক্যামিলা হাউস অব কমন্স ও হাউস অব লর্ডস থেকে পাওয়া শোক ও সমবেদনা প্রকাশ করে পাওয়া চিঠিগুলো সংগ্রহ করতে পার্লামেন্টে যাবেন।

রাজ দম্পতি এদিন বিমানে করে এডিনবার্গ যাবেন রানির স্মরণ অনুষ্ঠানে যোগ দিতে, এসময় তাঁরা স্কটিশ পার্লামেন্টে যাবেন ও সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন।

১৩ সেপ্টেম্বর, মঙ্গলবার

রানির কফিন নিয়ে শবযাত্রার বহর এডিনবার্গ বিমানবন্দরে যাবে। সেখান থেকে রাজকীয় বিমান বাহিনীর একটি ফ্লাইটে কফিন বাকিংহাম প্রাসাদের উদ্দেশ্যে নেওয়া হবে লন্ডনে।

চার্লস ও ক্যামিলা এদিন উত্তর আয়ারল্যান্ড সফর করবেন। এসময় তাঁরা সেন্ট অ্যান ক্যাথেড্রালে এক স্মরণসভায় বিভিন্ন ধর্মীয় নেতা ও রাজনীতিবিদদের সঙ্গে দেখা করবেন।

১৪ সেপ্টেম্বর, বুধবার

রানির কফিন এদিন বাকিংহাম প্রাসাদ থেকে কামান বহনকারী সামরিক যানে পার্লামেন্টে নেওয়া হবে। এসময় রাজা ও রাজ পরিবারের সদস্যরা কফিনকে সামনে রেখে হেঁটে যাবেন।

পার্লামেন্টের ওয়েস্টমিনস্টার হলে রাখা হবে রানির কফিন যেখানে ক্যান্টারবুরির আর্চবিশপ একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করবেন। এরপর অন্ত্যেষ্টিক্রিয়ার দিন সকাল পর্যন্ত চারদিনের জন্য রানির কফিন সেখানে রাখা হবে। সার্বক্ষণিক সামরিক পাহাড়ায় থাকা কফিনে এসময় জনপ্রতিনিধিরা তাদের শেষ শ্রদ্ধা জানাবেন।

১৬ সেপ্টেম্ব, শুক্রবার

রাজা চার্লস ও কুইন কনসোর্ট ক্যামিলা এদিন ওয়েলস সফর করবেন।

১৯ সেপ্টেম্বর, সোমবার

রানির কফিন এদিন লন্ডন সময় সকাল ১১টায় ওয়েস্টমিনস্টার হল থেকে কাছের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নেওয়া হবে রাষ্ট্রীয় অত্যেষ্টিক্রিয়ার জন্য। এই অনুষ্ঠানে সারা বিশ্বের নেতা ও সম্মানি ব্যক্তিরা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। এই অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানের মাধ্যমে ১০ দিনের জাতীয় শোক শেষ হবে। দিনটিতে সরকারি ছুটি ঘোষণা করেছে যুক্তরাজ্য।