রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে জো বাইডেনসহ বিশ্বনেতারা লন্ডনে

Looks like you've blocked notifications!
লন্ডনের স্টানস্টেড বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও জিল বাইডেন। ছবি : সংগৃহীত 

আগামীকাল সোমবার অনুষ্ঠেয় ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন লন্ডনে পৌঁছেছেন। এই অনুষ্ঠানে বাইডেনসহ যোগ দিচ্ছেন বিশ্বের প্রায় ৫০০ রাষ্ট্রপ্রধান ও বিশিষ্ট ব্যক্তিরা আর তা হতে যাচ্ছে কয়েক যুগের মধ্যে বিশ্বনেতাদের অন্যতম জমায়েত।

ইতোমধ্যে কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীরা যুক্তরাজ্যে পৌঁছেছেন। আবার সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের মতো কয়েকজন আমন্ত্রিত অতিথিকে ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। খবর বিবিসির।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি এলবানেজ, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নসহ এই অনুষ্ঠানে যোগ দিচ্ছেন কমনওয়েল্থভূক্ত দেশের নেতৃবৃন্দ-বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংঘে। এছাড়া ভারতের প্রতিনিধিত্ব করবেন দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মু।

অন্ত্যেষ্টিক্রিয়ায় বিশ্বনেতাদের মধ্যে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, আইরিশ নেতা মিচেল মার্টিন, জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়ালটার স্টেনমেয়ার ও ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাতারেলা যোগ দেবেন বলে আশা করা যাচ্ছে। এ ছাড়া ইউরোপের বিভিন্ন দেশের রাজ পরিবারের সদস্যরাও এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

অন্ত্যেষ্টিক্রিয়ায় বিশ্বনেতারা ওয়েস্টমিনস্টার হলে রাখা রানির কফিনে শ্রদ্ধা নিবেদন করবেন ও ল্যাঙ্কাস্টার হাউসে রাখা শোক বইতে স্বাক্ষর করবেন। তবে মূল আকর্ষণ থাকবে বাকিংহাম প্যালেসে রাজা চার্লসের আমন্ত্রণে অনুষ্ঠেয় আজকের রাষ্ট্রীয় অভ্যর্থনা অনুষ্ঠানকে ঘিরে।

অনেক নেতার জন্য এই অনুষ্ঠান কূটনৈতিক তৎপরতা ও বিশ্বনেতাদের সঙ্গে সাক্ষাতের অনন্য সুযোগ করে দিয়েছে। তবে কারও আমন্ত্রণকে ঘিরে তেরি হয়েছে কিছু প্রশ্নেরও। সৌদি আরবের যুবরাজ ও কার‌্যত দেশটির শাসক মোহাম্মদ বিন সালমানকে আমন্ত্রণ জানানোয় তৈরি হয়েছে বিতর্ক।

সালমানের বিরুদ্ধে ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার হুকুম দেয়ার অভিযোগ রয়েছে যা প্রিন্স সালমান ও তার সরকার অস্বীকার করে আসছে। এ বিষয়ে খাসোগির বাগদত্তা হ্যাটিস গ্যানজিজের মতে রানির স্মরণ অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য সৌদি যুবরাজকে আমন্ত্রণ জানানো ঠিক হয়নি।

সমালোচিত আরেকজন অতিথি হলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং যার নেতৃত্বাধীন সরকারে বিরুদ্ধে মানবতা বিরোধী কর্মকান্ডের অভিযোগ রয়েছে। তবে শি অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিচ্ছেন না, তাঁর পরিবর্তে যোগ দিচ্ছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশান।

অন্ত্যেষ্টিক্রিয়ার এই অনুষ্ঠানে রাশিয়া, বেলারুশ, মিয়ানমার, সিরিয়া, ভেনেজুয়েলা ও আফগানিস্তানের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়নি। অন্যদিকে ইরান, উত্তর কোরিয়া ও নিকারাগুয়ার রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ না জানিয়ে রাষ্ট্রদূতদের পাঠাতে বলা হয়েছে।