রাশিয়াকে সতর্ক করলেন জাতিসংঘের প্রধান

Looks like you've blocked notifications!
জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ছবি : রয়টার্স

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ইউক্রেনের ওপর পারমাণবিক হামলার হুমকির ঘটনায় রাশিয়াকে সতর্ক করেছেন। বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের বৈঠকে তিনি রাশিয়াকে সতর্ক করে বলেছেন, পারমাণবিক সংঘাতের আলোচনা ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’। এসময় তিনি রাশিয়া অধিকৃত অঞ্চলে ‘তথাকথিত গণভোট’ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। খবর রয়টার্সের।

শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত পূর্ব ও দক্ষিণ ইউক্রেনের বেশ কয়েকটি বৃহত্তর রাশিয়া অধিকৃত অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হবে, যা দেশটির প্রায় ১৫ শতাংশ ভূখণ্ড নিয়ে গঠিত। এর আগেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার রাশিয়াকে রক্ষা করতে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন।

গুতেরেস কাউন্সিলের মন্ত্রী পর্যায়ের বৈঠকে বলেছেন, তিনি ‘তথাকথিত গণভোটের’ পরিকল্পনা নিয়ে উদ্বিগ্ন। 

গুতেরেস বলেন, ‘কোনো রাষ্ট্রের ভূখণ্ড দখলের জন্য হুমকি বা বলপ্রয়োগ জাতিসংঘের সনদ ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।’

ইউক্রেনে সংঘটিত নৃশংসতার বিষয়ে নিরাপত্তা পরিষদের বৈঠকটি জাতিসংঘের বার্ষিক সমাবেশের সময় অনুষ্ঠিত হচ্ছে। এই সমাবেশে বিশ্ব নেতারা উপস্থিত আছেন। এই সমাবেশে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বক্তব্য দেওয়ার কথা ছিল। কিন্তু, গুতেরেসের বক্তব্যের সময় তিনি উপস্থিত ছিলেন না।

রাশিয়া ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে। মস্কোর এমন পদক্ষেপের বিষয়ে পশ্চিমা উদ্বেগ নিয়ে নিউইয়র্কে নিরাপত্তা পরিষদের বৈঠকে আলোচনা হয়।