রাশিয়ার কাছে অস্ত্র বিক্রি করেনি উত্তর কোরিয়া

Looks like you've blocked notifications!
ইউক্রেনে যুদ্ধের জন্য উত্তর কোরিয়া রাশিয়াকে গোপনে অস্ত্র সরবরাহ করছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। ছবি : রয়টার্স

টানা সাড়ে আট মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। এই অভিযানে সাম্প্রতিক সময়ে ইরানের ড্রোন ব্যবহার করছে রুশ সেনারা। এ নিয়ে সমালোচনার মধ্যেই উত্তর কোরিয়ার বিরুদ্ধে গোপনে রাশিয়াকে অস্ত্র সরবরাহের অভিযোগ তোলে যুক্তরাষ্ট্র।

তবে যুক্তরাষ্ট্রের এই অভিযোগকে গুজব বলে উড়িয়ে দিয়েছে পিয়ংইয়ং। এমনকি ভবিষ্যতেও রাশিয়ার কাছে অস্ত্র বিক্রির কোনো পরিকল্পনা নেই বলে দাবি করেছে দেশটি। আজ মঙ্গলবার (৮ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে যুদ্ধের জন্য পিয়ংইয়ং রাশিয়াকে গোপনে অস্ত্র সরবরাহ করছে বলে যুক্তরাষ্ট্র যে দাবি করেছে, সেটি প্রত্যাখ্যান করেছে উত্তর কোরিয়া। পূর্ব এশিয়ার এই দেশটির দাবি, তারা মস্কোর কাছে কখনও অস্ত্র বিক্রি করেনি এবং ভবিষ্যতে সেটি করার কোনও পরিকল্পনাও নেই।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি গত সপ্তাহে বলেন, উত্তর কোরিয়া রাশিয়াকে ‘উল্লেখযোগ্য’ সংখ্যক আর্টিলারি শেল সরবরাহ করছে বলে যুক্তরাষ্ট্রের কাছে তথ্য রয়েছে। তবে তার সেই দাবি উড়িয়ে দিয়ে মঙ্গলবার উত্তর কোরিয়ার সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ)-এর মাধ্যমে নিজেদের অবস্থান জানাল কিমের প্রশাসন।

উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা যুক্তরাষ্ট্রের অভিযোগগুলোকে ‘গুজব’ বলে অভিহিত করে বলেছেন, পিয়ংইয়ং ‘রাশিয়ার সঙ্গে কখনোই ‘অস্ত্রের লেনদেন’ করেনি’ এবং ‘ভবিষ্যতে এটি করার কোনও পরিকল্পনাও নেই’।